BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অনলাইন বিক্রেতাদের মাথায় হাত, আর ফেসবুক লাইভে বিক্রি করা যাবে না পণ্য!

Published by: Tiyasha Sarkar |    Posted: August 10, 2022 4:13 pm|    Updated: August 10, 2022 4:13 pm

Product sell on Facebook live will be banned from 1 october | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু যোগাযোগ নয়, উপার্জনের রাস্তাও খুলে দিয়েছে মার্ক জুকারবার্গের ফেসবুক (Facebook)। বহু মানুষ ফেসবুকের মাধ্যমে অনলাইন ব্যবসা করেন। আয়ও নেহাত কম নয়। এদিকে ঘরে বসেই ক্রেতারা পেয়ে যেতেন পছন্দের জিনিস। সকলের জন্য এবার দুঃসংবাদ। আর লাইভে এসে পণ্য বিক্রির সুযোগ দেবেন না ফেসবুক। অর্থাৎ ফেসবুকে কেনাকাটার দিন শেষ হতে চলেছে শীঘ্রই। ১ অক্টোবর থেকে বন্ধ করা হবে লাইভ শপিং পরিষেবা।

বিষয়টা ঠিক কী? বর্তমানে ফেসবুকে ব্যবসা সংক্রান্ত বহু গ্রুপ রয়েছে। অনেকেই তাঁদের পণ্য নিয়ে লাইভ করেন। পছন্দ হলে তা কিনে নেন দর্শকরা। এভাবেই চলে ব্যবসা। তবে এই ব্যবসা সংক্রান্ত ভিডিও বা লাইভ দীর্ঘ সময়ের সময়ের হয়। ফেসবুকের তরফে বলা হয়েছে, বড় ভিডিও দেখার ধৈর্য্য কমে গিয়েছে ব্যবহারকারীদের মধ্যে। বদলে বেড়েছে রিল দেখার আগ্রহ। সেই কারণে ফেসবুক ও ইনস্টাগ্রামে রিলের উপরই জোর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘জেলা প্রশাসনের নির্দেশে পাঠিয়েছি’, অনুব্রতর বাড়িতে চিকিৎসক পাঠানো নিয়ে দাবি হাসপাতাল সুপারের]

Facebook said it was taking steps to combat hate speech and misinformation in India

মেটার তরফে বলা হয়েছে, ১ আগস্টের পর আর ফেসবুকে পণ্য সংক্রান্ত প্লে-লিস্ট বানানো যাবে না। কোনও পণ্য ট্যাগও করা যাবে না। অর্থাৎ পণ্য বিক্রি করা যাবে না। তবে এই সুযোগ মিলবে রিল ভিডিওতে। অর্থাৎ রিলে পণ্য ট্যাগ করা যাবে। তবে ফেসবুক লাইভ করা যাবে। ফেসবুকের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মাথায় হাত পড়েছে ব্যবসায়ীদের। কারণ, মাত্র কয়েকবছরে ফেসবুকে ব্যবসা করে সফলতার মুখ দেখেছেন অনেক মানুষ। কারণ, এতে অল্প সময়ে অনেক মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়। উল্লেখ্য, ২০১৮ সালে ফেসবুকে লাইভ শপিং ফিচারটি এসেছিল। অল্প সময়ের মধ্যেই সকলের প্রিয় হয়ে উঠেছিল। ফেসবুকের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মনভার ক্রেতা ও বিক্রেতাদের।

[আরও পড়ুন: ‘বোলপুরে থাকি, বাধ্য হয়ে বেডরেস্ট লিখেছি’, অনুব্রতর অসুস্থতা নিয়ে বিস্ফোরক চিকিৎসক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে