Advertisement
Advertisement
UTS App

যে কোনও জায়গা থেকে কাটা যাবে লোকাল ট্রেনের টিকিট! বড় বদল আনল রেল

এতদিন স্টেশন থেকে ২০ কিলোমিটার দূরত্বের মধ্য়ে থাকলেই কেবল টিকিট কাটা যেত অ্যাপ থেকে।

Railways has brought a big change to buy local train tickets on UTS App
Published by: Subhankar Patra
  • Posted:May 19, 2024 11:12 am
  • Updated:May 19, 2024 7:51 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউটিএস মোবাইল অ্যাপের সাহায্যে টিকিট কাটার ক্ষেত্রে বড়সড় বদল আনল পূর্ব রেল। এবার বাড়িতে বসেই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এতদিন পর্যন্ত এই সুবিধা মিলত কেবল স্টেশন থেকে ২০ কিলোমিটার দূরত্বের মধ্যে। কিন্তু এবার আর তা নয়। যত দূরেই বাড়ি হোক সমস্যায় পড়তে হবে না যাত্রীদের, দাবি রেলের। বিনা টিকিটে যাত্রা আটকাতে এই সিদ্ধান্ত বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

দিনে দিনে ট্রেনে যাত্রীদের চাপ বেড়েই চলেছে। পাল্লা দিয়ে স্টেশনের টিকিট কাউন্টারগুলোতেও চাপ বেড়েছে। ভিড় সামাল দিতে এটিভিএম মেশিন (ATVM Machine) চালুর পাশাপাশি মোবাইল ফোনে ইউটিএস অ্যাপের (UTS) মাধ্যমেও টিকিট কাটার ব্যবস্থা চালু করেছিল রেল। তবে সেই অ্যাপের মাধ্যমে এতদিন স্টেশন থেকে ২০ কিলোমিটার দূরত্বের মধ্য়ে থেকেই কেবল টিকিট কাটা যেত।

Advertisement

[আরও পডু়ন: সুন্দরবনে গুলির লড়াই, চোরাশিকারীদের গুলিতে খুন বনকর্মী]

 

Advertisement

এবার সেই দূরত্বের বাধা ঘুচিয়ে দিল রেল কর্তৃপক্ষ। স্টেশন থেকে যত দূরেই বাড়ি হোক না কেন ঘরে বসে বা স্টেশন আসতে আসতেই কাটা যাবে টিকিট। তবে আগের মতোই স্টেশনে বা ট্রেনে থাকাকালীন অসংরক্ষিত টিকিট কাটা যাবে না।

রেলের ইউটিএস অ্যাপের সাহায্যে দুরকম ভাবে টিকিট কাটা যায়। একটি পেপারলেস অর্থাৎ টিকিট আপনার মোবাইলে থাকবে। দ্বিতীয়টি টিকিট বুক করার পর এটিভিএম মেশিন থেকে টিকিট আপনাকে প্রিন্ট করতে হবে। এবার দূরত্ব ঘুচিয়ে দেওয়ার ফলে মনে করা হচ্ছে বিনা টিকিটে রেল সফর বন্ধ করার পাশাপাশি পেপারলেস টিকিটিং, ডিজিটাল বিপ্লবকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও এই পদক্ষেপ করেছে রেল। 

[আরও পড়ুন: কাল কালবৈশাখী, সপ্তাহের শুরু থেকেই রাজ্যজুড়ে ঝড়জল, কমবে গরম?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ