BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

UPI লেনদেন এবার করা যাবে ক্রেডিট কার্ড থেকেও, নয়া প্রস্তাব পেশ রিজার্ভ ব্যাংকের

Published by: Biswadip Dey |    Posted: June 8, 2022 1:37 pm|    Updated: June 8, 2022 2:14 pm

RBI allows credit card linking with UPI। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ক্রেডিট কার্ডের (Credit Card) মাধ্যমেও করা যাবে UPI পেমেন্ট। বুধবার এমনই প্রস্তাব দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। একটি বিবৃতিতে এই বিষয়ে জানিয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক। একবার এই নিয়ম চালু হয়ে গেলে ডিজিটাল লেনদেনের পথ আরও সুগম হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

কী বলে হয়েছে ওই বিবৃতিতে? আরবিআই জানাচ্ছে, ”রুপে ক্রেডিট কার্ডের মধ্যে দিয়ে এই পরিষেবা শুরু হতে চলেছে। ইউপিআই প্ল্যাটফর্মের মাধ্যমে লেনদেনের পথকে আরও সহজ করতেই এই পরিকল্পনা করা হয়েছে। প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি হয়ে গেলেই এই পরিষেবা চালু করা যাবে।” সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, এজন্য প্রয়োজনীয় নির্দেশ দেবে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া।

[আরও পড়ুন: ফলছে না ফসল, খাদ্য সংকটে জেরবার দেশ, সার কেনার জন্য ভারতের কাছে ঋণ চাইল শ্রীলঙ্কা]

উল্লেখ্য, এতদিন সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে ডেবিট কার্ডের সঙ্গে ইউপিআই লিঙ্ক করে লেনদেন করা যেত। এবার সেই সুবিধা পাওয়া যাবে ক্রেডিট কার্ড থেকেও। ভারতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে ইউপিআইয়ের মাধ্য়মে লেনদেন। ইতিমধ্যেই এই পরিষেবা ব্যবহার করেন ২৬ কোটি ভারতীয়। এছাড়া ৫ কোটি ব্যবসায়ীও এই প্ল্যাটফর্মের উপরেই আস্থা রেখেছেন। কেবল মে মাসেই লেনদেন হয়েছে ৫৯৪ কোটি ৬৩ লক্ষ টাকার।

প্রসঙ্গত, এদিনই ব্যাংকগুলিকে দেওয়া সুদের হার বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক। একধাক্কায় রেপো রেট (Repo Rate) বাড়িয়ে দেওয়া হয়েছে ৫০ বেসিস পয়েন্ট। যার ফলে রিজার্ভ ব্যাংকের নতুন রেপো রেট দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশে। এর ফলে ব্যাংকগুলি ঋণের সুদের হার বাড়াতে পারে, এই আশঙ্কা তৈরি হয়ে গেল। এর আগে বিভিন্ন বেসরকারি ব্যাংক রেপো রেট বাড়ার পরে ইএমআই বাড়িয়ে দিয়েছিল। এবার ফের তারা ইএমআই বাড়াতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: হিজাব বিতর্কের জের, কর্ণাটকে বিজেপি নেতা ও শ্রীরাম সেনা প্রধানের মুণ্ডচ্ছেদের হুমকি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে