১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অনলাইন লেনদেনে কমবে প্রতারণার ঝুঁকি! ডেবিট ও ক্রেডিট কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত RBI-এর

Published by: Kishore Ghosh |    Posted: June 21, 2022 8:05 pm|    Updated: June 21, 2022 8:45 pm

RBI announce of Debit, credit card tokenisation from July 1 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডের কারণে অনলাইন লেনদেন (Online Transaction) বেড়েছে। অনলাইন শপিংয়ে ঘরে বসেই দোকান-হাট করার সুবিধে যেমন আছে, তেমনই তা গ্রাহকের জন্য ঝুঁকিবহুলও বটে। মাঝমাঝেই মেলেই প্রতারণার সংবাদ। ক্রেডিড (Credit Card) বা ডেবিট কার্ডের (Debit Card) তথ্য হাতিয়ে নেয় প্রতারক। এবং সর্বশান্ত হন গ্রাহক। সেই ঝুঁকি কমাতে উদ্যোগ নিল ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India)। এবার থেকে কোনও সংস্থা বা কোনও পেমেন্ট গেটওয়ে গ্রাহকের ডেবিট বা ক্রেডিট কার্ডের বিশদ তথ্য সংরক্ষণ করতে পারবে না। এর বদলে লেনদেনের জন্য একটি টোকেন কোডের সাহায্য নেওয়া হবে। আরবিআই (RBI) জানিয়েছে, ১লা জুলাই থেকে চালু হবে এই ‘টোকেনাইজেশন’ (Transactions)।

রিজার্ভ ব্যাঙ্কের নয়া ঘোষণা অনুযায়ী, অনলাইন লেনদেনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা গ্রাহকের ডেবিট বা ক্রেটিড কার্ডের তথ্য সংরক্ষণ করতে পারবে না তো বটেই, এমনকী তা সঞ্চিত থাকলে মুছে ফেলতে হবে। আরবিআই ৩০ জুন, ২০২২-এর মধ্যে টোকেনাইজেশনের সবরকম প্রক্রিয়া সম্পূর্ণ করবে। জানা গিয়েছে, এবার থেকে একজন গ্রাহকের ডেবিট-ক্রেডিট কার্ডের তথ্যের বদলে ব্যবহার করা হবে একটি বিকল্প কোড, যাকে বলা হচ্ছে ‘টোকেন’। কেবলমাত্র ওই কোড বা টোকেনই সংগ্রহে রাখতে পারবে সংস্থা তথা পেমেন্ট গেটওয়ে।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে মহাসংকটে শিব সেনা সরকার, সংখ্যাগরিষ্ঠতা হারানোর মুখে উদ্ধব! কী হচ্ছে? কী হতে পারে?]

স্বভাবতই এই পদ্ধতিতে অনলাইন শপিং নিরাপদ হবে। গ্রাহককে বারবার কার্ডের সিভিভি নম্বর-সহ অন্যান্য তথ্য শেয়ার করতে হবে না লেনদেনকারী সংস্থার সঙ্গে। তবে এই সুবিধা পেতে সবার আগে ডেবিট বা ক্রেডিট কার্ডের বিকল্প টোকেন নম্বরটিকে অ্যাক্টিভেট বা সক্ষম করতে হবে। রিজার্ভ ব্যাংক জানিয়েছে, এর জন্য গ্রাহককে কোনও অর্থ দিতে হবে না। কীভাবে টোকনাইজ করা হবে কার্ড?

[আরও পড়ুন: ‘রাষ্ট্রপতি হতে চাই’, দু’চোখে স্বপ্ন নিয়ে সুদূর তামিলনাড়ু থেকে দিল্লিতে এই ইঞ্জিনিয়ার]

অ্যামাজন, ফ্লিপকার্টের মতো আপনার পছন্দের ওয়েবসাইট বা অ্যাপে যান। এবার চেক-আউট পেজে যান। ক্রেডিট কার্ড/ ডেবিড কার্ড অপশন সিলেক্ট করুন। কার্ডের সিভিভি নম্বর দিন। চেক বক্সের সিকিউর ইয়োর ক্রেডিট কার্ড/ সেভ কার্ড অ্যাস আরবিআই গাইডলাইনস-এ ক্লিক করুন। এবার একটি ওটিপি পাবেন রেজিস্টার্ড মোবাইল নম্বরে। সেটি দিন নির্দিষ্ট জায়গায়। ব্যাস, আপনার কার্ডের তথ্য নিরাপদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে