BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

‘বয়কট চিন’ অভিযানে জনপ্রিয়তার শিখরে Remove China Apps, কীভাবে কাজ করে অ্যাপটি?

Published by: Sulaya Singha |    Posted: June 1, 2020 8:41 pm|    Updated: June 1, 2020 10:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার মোবাইলে ঘাপটি মেরে বসে আছে কোনও চিনা অ্যাপ? কিন্তু পণ করেছেন আর চাইনিস পণ্য বা অ্যাপ ব্যবহার করবেন না? তাহলে আপনার মুশকিল আসান করবে রিমুভ চায়না অ্যাপস (Remove China Apps)। এক ঝটকায় সমস্ত চিনা অ্যাপ খুঁজে বের করে দেবে এই অ্যাপ। ইচ্ছা করলেই সেসব সরিয়ে ফেলে চিনা পণ্য বয়কটে শামিল হতে পারবেন আপনিও।

করোনা আবহে লকডাউনের জেরে যখন গোটা বিশ্বের অর্থনীতি ধুঁকছে, তখন সেই প্রেক্ষাপটকেই কাজে লাগিয়েছে সুযোগ সন্ধানী চিন। বিশ্বের অর্থনৈতিক পরিকাঠামোয় জবরদস্ত ক্ষমতা কায়েম করার জন্য একের পর এক কোম্পানির শেয়ার কিনে চলেছে তারা। অভিসন্ধি, মুনাফা লোটা! এর মাঝেই ভারত সীমান্তে চিনা সেনার আগ্রাসী সমরসজ্জায় অশনি সংকেত দেখা দিয়েছিল। ঠিক এই পরিস্থিতিতেই ‘চিনা ষড়যন্ত্রে’র বিরুদ্ধে সরব হয়ে ওঠেন রিয়েল লাইফের ‘ব়্যাঞ্চো’ সোনম ওয়াংচুক। সোশ্যাল মিডিয়ায় চিনা সামগ্রী বয়কটের দাবি তোলেন ম্যাগসেসাই পুরস্কারজয়ী লাদাখের শিক্ষক। বলেন, ভারতে যদি চিনের সামগ্রী কেনা-বেচা বন্ধ হয়, তাহলে কিছুটা হলেও ওদের অর্থনীতিতে প্রভাব পড়বে। ওদের অর্থনীতিতেই মোক্ষম ঘা দেওয়া প্রয়োজন। একইসঙ্গে চিনের তৈরি সোশ্যাল মিডিয়া অ্যাপ-সহ অন্যান্য অ্যাপও মোবাইল থেকে সরিয়ে ফেলার পরামর্শ দেন তিনি। অর্থনীতি চাঙ্গা করতে স্বদেশী পণ্য ও অ্যাপের ব্যবহার বাড়াতে বলেন। তাঁর এই আহ্বানে বিপুল সাড়া মেলে। আর তারপর থেকেই আরও জনপ্রিয় হয়ে ওঠে Remove China Apps।

[আরও পড়ুন: লকডাউনে পাক্কা রাঁধুনি হয়ে উঠেছে ৮ বছরের খুদে, চড়া দামে দেদার বিকোচ্ছে সুস্বাদু সব ডিশ]

গুগল প্লে-স্টোরে গত ১৭ মে আসে অ্যাপটি। ইতিমধ্যেই ১০ লক্ষেরও বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেছে। পাঁচের মধ্যে ৪.৮ স্টার রেটিংও পেয়েছে অ্যাপটি। আসলে এর ব্যবহার অত্যন্ত সহজ। আপনার উদ্দেশ্য পূরণে বেশি সময়ও অপচয় হবে না। প্রস্তুতকারকরা জানাচ্ছেন, শিক্ষাক্ষেত্রে ব্যবহারের জন্যই মূলত এটি তৈরি করা হয়েছিল। কিন্তু বর্তমানে এর ব্যবহারের কারণ বদলে গিয়েছে। তাই তথ্য ভুল হলে তার দায় নিতে রাজি নয় প্রস্তুতকারক সংস্থা। চলুন দেখে নেওয়া যাক কীভাবে ব্যবহার করবেন।

  • গুগল প্লে স্টোরে গিয়ে Remove China Apps লিখে সার্চ করুন।
  • ডাউনলোড হয়ে গেলে ওপেন করুন। সাইন আপ করার প্রয়োজন নেই।
  • এবার স্ক্রিনের উপর ভেসে ওঠা ‘Scan’ অপশনটি ক্লিক করলেই আপনার মোবাইলে যে সমস্ত চিনা অ্যাপ আছে, দেখিয়ে দেবে।
  • অ্যাপগুলি চিনে গেলে স্মার্টফোন থেকে চাইলেই তা আনইনস্টল করে দিতে পারেন।

[আরও পড়ুন: কেন্দ্রের নির্দেশে দেশজুড়ে নিষিদ্ধ ফাইল পাঠানোর ওয়েবসাইট WeTransfer]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement