BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার গলার স্বর শুনে মোবাইল অ্যাপই চিনে নেবে কোভিড আক্রান্তকে! ব্যাপারটা কী?

Published by: Tiyasha Sarkar |    Posted: September 6, 2022 2:14 pm|    Updated: September 6, 2022 2:14 pm

Researchers built a mobile app that can detect Corona using your voice | Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’বছরের বেশি সময় ধরে করোনার (Coronavirus) গ্রাসে বিশ্ব। তবে মারণ ভাইরাসের দাপট অনেকটাই কমেছে। তবে আতঙ্ক কাটেনি। সামান্য উপসর্গ দেখা দিলেও করোনা পরীক্ষা করাচ্ছেন সকলেই। আমজনতার সুবিধার্থে অনেক আগেই চালু হয়েছে টেস্ট কিট ব্যবহার। এবার মোবাইল অ্যাপেই করা যাবে কোভিড টেস্ট, এমনটাই দাবি নেদারল্যান্ডসের গবেষকদের।

জানা গিয়েছে, নেদারল্যান্ডসের একটি ইনস্টিটিউটের গবেষকরা দীর্ঘ গবেষনার মাধ্যমে একটি অ্যাপ তৈরি করেছেন। নির্মাতাদের দাবি, মোবাইলে এই অ্যাপ থাকলেই তার মাধ্যমে সহজেই করা যাবে কোভিড টেস্ট। প্রয়োজন পড়বে না লালারস পরীক্ষার। নিশ্চয়ই ভাবছেন তাহলে কীভাবে হবে কোভিড টেস্ট? ওই ইনস্টিটিউটের দাবি, ওই অ্যাপে গলার স্বরের মাধ্যমেই শনাক্ত করা যাবে কেউ করোনা আক্রান্ত কি না।

[আরও পড়ুন: শিক্ষক দিবসে মাংস-ভাত খাওয়াকে কেন্দ্র করে অশান্তি-বিক্ষোভ, তুমুল উত্তেজনা হুগলির স্কুলে]

গবেষকদের দাবি, এই পদ্ধতিতে করোনা পরীক্ষা অ্যান্টিজেন টেস্টের থেকে বেশি নিরাপদ ও কম খরচ সাপেক্ষ ও সহজ। অর্থাৎ যে সকল দেশে RTPCR ও ব়্যাপিড টেস্ট খরচ সাপেক্ষ, সেখানকার জন্য অত্যন্ত ভাল এই অ্যাপ। গবেষক ওয়াফা আলিজাবি জানান, “করোনা ভোকাল কর্ড ও ফুসফুস ক্ষতিগ্রস্ত করে। সেই কারণেই গবেষণা শুরু করা হয়েছিল যে যদি ভয়েসের মাধ্যমে চিনে নেওয়া যায় করোনা আক্রান্তকে।” তিনি আরও বলেন, পরীক্ষা করে দেখা গিয়েছে গোটাবিশ্বে ৮৯ শতাংশ ক্ষেত্রে করোনা আক্রান্ত রোগীকে চিহ্নিত করেছেন। ৮৩ শতাংশ নির্ভুলভাবে করোনা নেগেটিভ রোগীকে শনাক্ত করতে পেরেছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষ দিকে বিশ্বে থাবা বসায় করোনা ভাইরাস। ভারতও রেহাই পায়নি করোনার দাপট। তার কিছুদিন পর থেকেই শুরু হয়েছিল এই অ্যাপের কাজ।

[আরও পড়ুন: বিষ খেয়ে ‘আত্মঘাতী’ পঞ্চায়েতের উপপ্রধান, সুইসাইড নোটে প্রধান ও শিক্ষক নেতার নাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে