×

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইনস্টাগ্রামে ভাল ভাল ছবি পোস্ট করলেই তো শুধু কাজ শেষ হয়ে যায় না। মনে করে তার সঙ্গে জুড়ে দিতে হয় বেশ কিছু হ্যাশট্যাগ। তবেই তো জোটে একগুচ্ছ লাইক। পোস্ট করা ছবিটি যাতে বেশি করে ছড়িয়ে পড়ে তার জন্য অনেকেই নানা ধরনের হ্যাশট্যাগ দিয়ে থাকেন। কখনও কখনও ছবির তুলনায় হ্যাশট্যাগই বেশি জায়গা দখল করে বসে। কিন্তু জানেন কি ঠিক কতগুলি হ্যাশট্যাগ দিলে আপনিও ট্রেন্ডে থাকতে পারবেন? আর আপনাকে হ্যাশট্যাগ দেখেই বোঝা যাবে আপনি এ ব্যাপারে কতটা সিদ্ধহস্ত।

[ইনবক্সে চুমু একদম নয়, জেনে নিন ভ্যালেন্টাইনস ডে-তে কী কী করবেন না]

যত দিন যাচ্ছে, ততই বাড়ছে ইনস্টাগ্রাম ইউজারের সংখ্যা। আর নিজের ছবিকে ওয়ালে ফুটিয়ে তুলতে হ্যাশট্যাগ দেওয়াটাও এখন নেশায় পরিণত হয়েছে। কিন্তু কেন দেওয়া হয় এই হ্যাশট্যাগ? সে বিষয়টা স্পষ্ট তো? ধোঁয়াশা থাকলে জেনে রাখুন। কোনও শব্দের আগে হ্যাশট্যাগ জুড়ে দিলে কোটি কোটি ভিড়ের মধ্যেও আপনার ছবিটি সহজেই খুঁজে পাওয়া সম্ভব। সার্চ অপশনে সেই শব্দটি লিখে খুঁজলেই তা ফুটে ওঠে ওয়ালে। সমীক্ষা বলছে, একটি মাত্র হ্যাশট্যাগ দিলেও আপনার ছবি ১২.৬ শতাংশ বেশি মানুষের কাছে পৌঁছে যেতে পারে। তাই অনেকেরই ধারণা যত বেশি হ্যাশট্যাগ ব্যবহার করা যাবে, ততই বাড়বে পোস্টটির রিচ। এই সোশ্যাল প্ল্যাটফর্মে সর্বোচ্চ ৩০টি হ্যাশট্যাগ দেওয়া যায়। তাহলে হিসেব মতো ৩০টি হ্যাশট্যাগই জুড়ে দেওয়া উচিত? না। বিশেষজ্ঞরা বলছেন, একটি ছবিতে ৯ টি হ্যাশট্যাগ দিলেই যথেষ্ট। তাহলেই যতদূর পৌছঁনোর আপনি পৌঁছে যেতে পারবেন। তবে হ্যাঁ, আপনি কী হ্যাশট্যাগ ব্যবহার করছেন, সেটিও গুরুত্বপূর্ণ। দিনের পর দিন ব্যবহারের ফলে নিজেই বুঝবেন কোন ছবি বা পেজের জন্য কোন হ্যাশট্যাগ বেশি কার্যকরী।

[স্মার্টফোন থেকে এই ছবিগুলিতে ক্লিক করছেন না তো?]

তবে কিছু হ্যাশট্যাগ রয়েছে, যা খুব বেশি ব্যবহার হয়। যেমন, #food, #books, #diet। তবে শব্দের সঙ্গে হ্যাশট্যাগ জোড়ার আগে অবশ্যই দেখে নেবেন, ছবি বা ভিডিওটির সঙ্গে তার কোনও সম্পর্ক রয়েছে কিনা। নাহলে কিন্তু বন্ধুমহলে হাসির খোরাকে পরিণত হতে পারেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং