BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ফেসবুকের সঙ্গে গাঁটছড়া বাঁধতেই এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন মুকেশ আম্বানি

Published by: Subhamay Mandal |    Posted: April 23, 2020 12:20 pm|    Updated: April 23, 2020 12:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকের সঙ্গে রিলায়েন্স জিও’র রেকর্ড অর্থের চুক্তির পরই এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা পেলেন মুকেশ আম্বানি। মঙ্গলবার রেকর্ড ৪৩,৫৭৪ কোটি টাকার বিনিময়ে ফেসবুক (Facebook) রিলায়েন্স জিও’র (Reliance Jio) ৯.৯ শতাংশ শেয়ার কিনে নেয়। ডিজিটাল প্ল্যাটফর্মে এটি বিরাট গাঁটছড়া। ফেসবুকের সঙ্গে চুক্তির পর বুধবার মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়ায় ৪৯.২ বিলিয়ন ডলারে। ভারতীয় মূদ্রায় যা প্রায় ৩৮ লক্ষ কোটি টাকার সমান।

এতদিন এশিয়ার ধনীতম ছিলেন জগৎ বিখ্যাত ই-কমার্স সাইট আলিবাবার প্রতিষ্ঠাতা কর্ণধার জ্যাক মা। ফেসবুকের সঙ্গে চুক্তির পর জ্যাক মা-এর থেকে মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ বেড়ে যায় ৩.২ বিলিয়ন ডলার। Bloomberg Billionair-এর সূচক অনুযায়ী, জ্যাক মাকে পিছনে ফেলে এখন এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি। ফেসবুকের সঙ্গে চুক্তির আগে বিশ্বের বৃহত্তম তৈল শোধনাগারের মালিক মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ চলতি বছরে ১৪ বিলিয়ন ডলার কমেছিল।

[আরও পড়ুন: ৪৩ হাজার কোটি টাকার বিনিময়ে Reliance Jio’র শেয়ার কিনল Facebook]

বিশ্বে চিনের পরেই ফেসবুকের গ্রাহক সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন ভারতে ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে। ফলে নয়া চুক্তিতে দেশের ডিজিটাল প্ল্যাটফর্মের চেহারা আমূল বদলাতে চলেছে বলে মনে করা হচ্ছে। রিলায়েন্সের সঙ্গে এই চুক্তি ভারতে প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বড় বিনিয়োগ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, তুলনামূলক কম শেয়ারের জন্য এত বড় বিনিয়োগ বিশ্বের কোনও টেক সংস্থার ক্ষেত্রে প্রথম।

[আরও পড়ুন: কোভিড ইন্ডিয়া সেবা কী? করোনা মোকাবিলায় কোন ভূমিকা পালন করবে এটি?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement