২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

৪৩ হাজার কোটি টাকার বিনিময়ে Reliance Jio’র শেয়ার কিনল Facebook

Published by: Subhamay Mandal |    Posted: April 22, 2020 11:11 am|    Updated: April 22, 2020 11:14 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ডিজিটাল প্ল্যাটফর্মেও নিজের পা রাখল সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক (Facebook)। ৪৩,৫৭৪ কোটি টাকায় রিলায়েন্স জিও’র ৯.৯ শতাংশ শেয়ার কিনে নিল ফেসবুক। বুধবার ফেসবুকের প্রতিষ্ঠাতা কর্ণধার মার্ক জুকারবার্গ জানিয়েছেন, বিশ্বজুড়ে ফেসবুকের গ্রাহক সংখ্যা আরও বাড়াতেই জিও’র সঙ্গে গাঁটছড়া বেধেছে তারা।

এই মর্মে শিল্পপতি মুকেশ আম্বানির সংস্থাও বিবৃতি দিয়ে এই চুক্তির কথা জানিয়েছে। তারা জানিয়েছে, ফেসবুক জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ করবে। ঋণের বোঝা চাপছে মুকেশ আম্বানির সংস্থার উপর। সেই চাপ লাঘব করতে বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ব্যবসায় বিলগ্নিকরণের চেষ্টা চালাচ্ছে রিলায়েন্স। ১৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সৌদি তেল শোধন সংস্থা আরামকোকে নিজের ২০ শতাংশ বেচে দেওয়ার কথা ভাবনাচিন্তা করছে রিলায়েন্স পেট্রো। গুগলের সঙ্গেও একটি পৃথক বিলগ্নিকরণের প্রস্তাব আলোচনার পর্যায়ে রয়েছে।

[আরও পড়ুন: বাড়ি বসেই জিও নম্বর থেকে রিচার্জ করে দিন যে কোনও গ্রাহকের মোবাইল, মিলবে কমিশন]

বিশ্বে চিনের পরেই ফেসবুকের গ্রাহক সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন ভারতে ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে। ফলে নয়া চুক্তিতে দেশের ডিজিটাল প্ল্যাটফর্মের চেহারা আমূল বদলাতে চলেছে বলে মনে করা হচ্ছে। রিলায়েন্সের সঙ্গে এই চুক্তি ভারতে প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বড় বিনিয়োগ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, তুলনামূলক কম শেয়ারের জন্য এত বড় বিনিয়োগ বিশ্বের কোনও টেক সংস্থার ক্ষেত্রে প্রথম।

[আরও পড়ুন: সুন্দরী মহিলা সেজে ফেসবুকে সাম্প্রদায়িক পোস্ট, পুলিশের জালে ‘গুণধর’ যুবক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement