BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

কোভিড ইন্ডিয়া সেবা কী? করোনা মোকাবিলায় কোন ভূমিকা পালন করবে এটি?

Published by: Sulaya Singha |    Posted: April 22, 2020 6:54 pm|    Updated: April 22, 2020 6:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘কোভিড ইন্ডিয়া সেবা’ (COVID India Seva)। শব্দটির সঙ্গে ইতিমধ্যেই হয়তো পরিচিত হয়েছেন। কিন্তু বিষয়টা কী, কীভাবে কাজে লাগাতে হবে, তা কি বিস্তারিত জানতে পেরেছেন? চলুন তাহলে জেনে নেওয়া যাক এই পরিষেবার খুঁটিনাটি বিষয়।

করোনা মোকাবিলায় জনসাধারণের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের জন্যই এই বিশেষ পরিষেবা চালু করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। ই-গভর্ন্যান্সকে সুষ্ঠভাবে লাগু করাই হল এর উদ্দেশ্য। অর্থাৎ করোনা মহামারি সংক্রান্ত যে কোনও ধরনের প্রশ্নের উত্তর যত দ্রুত সম্ভব দেবে কোভিড ইন্ডিয়া সেবা। কীভাবে নিজের কৌতূহল মেটাবেন? খুব সহজ। টুইটারে @CovidIndiaSeva ট্যাগ করে করোনা নিয়ে যা ইচ্ছে প্রশ্ন করতে পারেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, “দ্রুত নাগরিকদের প্রশ্নের উত্তর দিতেই এই পরিষেবা চালু করা হল। বিষেশজ্ঞরাই করোনা নিয়ে মানুষের সমস্ত কৌতূহল দূর করবেন। কীভাবে সুস্থ থাকবেন, সেই টিপসও পেয়ে যাবেন। নাগরিকদের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখার জন্যই এই প্রয়াস। প্রাণ খুলে প্রশ্ন করুন।”

[আরও পড়ুন: ঢের হয়েছে, আর নয়! স্বাস্থ্যকর্মীদের উপর হামলা রুখতে কড়া অর্ডিন্যান্স আনল কেন্দ্র]

ভারত সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে শামিল টুইটার। টুইটারের তরফে মহিমা কৌল বলেন, “জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত আমরা। তাই সরকারের সঙ্গে নাগরিকদের যোগাযোগ স্থাপন করানোর গুরুত্বটা বুঝি। সেই সঙ্গে নেটিজেনরাও যে সঠিক তথ্য চায়, সেটাও জানি। করোনা মোকাবিলায় তাই সরকারের পাশে আছি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই সমস্ত প্রশ্নের উত্তর পাবেন নাগরিকরা।”

পুরো বিষয়টা দেখভালের জন্য আলাদা একটি দল গঠন করা হচ্ছে। যাতে রিয়েল-টাইমে প্রশ্নের উত্তর পান নেটিজেনরা। এর জন্য আলাদা করে তাঁদের ব্যক্তিগত তথ্যও দিতে হবে না। কেন্দ্র ও টুইটারের বিশ্বাস, এর ফলে সরকারও যেমন নাগরিকদের ভালমন্দ, সমস্যার খবর পাবে, তেমনই ভুয়ো খবরের ফাঁদেও পড়তে হবে না নেটদুনিয়ার বাসিন্দাদের।

[আরও পড়ুন: ভাঁড়ারে টান! এক বছরের জন্য বর্ধিত ডিএ বন্ধের ভাবনা কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement