BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

এপ্রিল ফুল ডে-তেও ছড়াবেন না ভুয়ো খবর, সোশ্যাল মিডিয়ায় সতর্ক করল পুলিশ

Published by: Sulaya Singha |    Posted: April 1, 2020 2:16 pm|    Updated: April 1, 2020 2:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পয়লা এপ্রিল মানেই নিখাদ মজা করে বোকা বানানোর লাইসেন্স হাতে পাওয়া। নির্ভেজাল আনন্দের জন্য এই দিনে কাউকে বোকা বানিয়ে বন্ধুমহলের হাততালিও মেলে। এমনকী গুগলের মতো সার্চ ইঞ্জিনও ইউজারদের ‘ফুল’ বানিয়ে থাকে। সার্থক হয় দিনটির নামকরণ। কিন্তু এবার গোটা বিশ্বের পরিস্থিতি একেবারে অন্যরকম। করোনার আতঙ্ক গ্রাস করছে চতুর্দিক। আর সেই কারণেই এবার এপ্রিলের প্রথম দিন ভুয়ো খবর ছড়িয়ে কাউকে বোকা বানাতে নিষেধ করছে পুলিশ। জনসাধারণকে সতর্ক করতে সোশ্যাল মিডিয়ায় একগুচ্ছ পোস্ট করেছে বিভিন্ন রাজ্যের পুলিশ।

লকডাউনে গৃহবন্দি গোটা দেশ। অলস মস্তিষ্ক তাই অনেক সময়ই হয়ে উঠছে গুজবের কারখানা। আর এপ্রিল ফুলের দিন গুজব ছড়িয়ে পরে ক্ষমা চেয়ে নেওয়ার কাজটা খুব একটা কঠিন নয়। সেই বিষয়টিকেই কড়া হাতে দমন করছে পুলিশ। গত কয়েকদিন ধরে করোনা নিয়ে নানা ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। যার ফলে ছড়াচ্ছে বিভ্রান্তিও। যারা এমন কুকীর্তি করছে, তাদের চিহ্নিত করে শাস্তিও দেওয়া হচ্ছে। কিন্তু কেউ যাতে বোকা বানানোর এই বিশেষ দিনে মানুষকে আরও বিভ্রান্ত না করে, সেই চেষ্টাই করছে পুলিশ। দক্ষিণ দিল্লির ডিসিপি যেমন হ্যারি পটারের ছবি দিয়ে পোস্ট করে লিখেছে, “আমাদের হয়তো সর্বক্ষণ দেখা যায় না। কিন্তু আমরা সর্বত্র রয়েছি। তাই এপ্রিল ফুলের নামে কেউ ভুয়ো খবর বা গুজব ছড়ানোর চেষ্টা করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

[আরও পড়ুন: এবার ব্যাংকের ATM থেকেই রিচার্জ করতে পারবেন জিও নম্বর, জেনে নিন পদ্ধতি]

মুম্বই পুলিশ কমিশনারও সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে জনসাধারণকে সচেতন করেছেন। করোনা ও লকডাউন নিয়ে হোয়াটসঅ্যাপে ঘুরতে থাকা নানা ভুয়ো খবর তুলে ধরে জানিয়েছেন, সেগুলি ভিত্তিহীন। তাই যেন এসব খবর ছড়িয়ে না দেওয়া হয়। বিশ্বস্ত সূত্র ছাড়া অন্য কোনও খবর বিশ্বাস না করার পরামর্শও দেওয়া হয়েছে।

ভুয়ো খবর রোখার এই নয়া পদ্ধতি প্রশংসা কুড়োচ্ছে নেটদুনিয়ার। অনেকেই অনুরোধ জানিয়েছেন, করোনা সংক্রান্ত সঠিক খবর যেন তাঁদের কাছে পৌঁছে দেওয়া হয়।

[আরও পড়ুন: এবার ঘরে বসেই করা যাবে COVID-19 টেস্ট, জেনে নিন পদ্ধতি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement