BREAKING NEWS

৩০ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৪ মে ২০২১ 

READ IN APP

Advertisement

কীভাবে তৈরি হয় রকেট? তথ্য দেবে ন’বছরের খুদের বানানো অ্যাপ

Published by: Bishakha Pal |    Posted: November 24, 2019 9:34 am|    Updated: November 24, 2019 9:34 am

Siya has developed an app that lets kids learn about the kinds of rockets

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কীভাবে রকেট তৈরি করে ইসরো? কীভাবেই বা তার উৎক্ষেপণ হয়? আর কীভাবেই বা তা অবতরণ করে তার নির্দিষ্ট লক্ষ্যে? শুধু বড়দের নয়, কচিকাঁচাদের মনেও ওঠে এইসব প্রশ্ন। আর সহজ-সরলভাবে সেই সব প্রশ্নের উত্তর দিতেই একটি অ‌্যাপ তৈরি করল মাত্র ন’বছরের এক পড়ুয়া। সিয়া নারালে নাগপুরের টিপটপ কনভেন্টের ছাত্রী। সম্প্রতি সে তৈরি করেছে এমন একটি অভিনব অ‌্যাপ, যার মাধ‌্যমে প্রযুক্তি এবং তার ব‌্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে পারবে কচিকাঁচারাও।

হোয়াইট হ‌্যাট জুনিয়র। এই অনলাইন প্ল‌্যাটফর্ম থেকেই সিয়া ‘কোডিং’-এর বিদ‌্যা রপ্ত করেছে। সিয়া নিজে যতটুকু শিখেছে, তা যাতে বাকিরাও জানতে পারে, সেই ইচ্ছা থেকেই নিজের চেষ্টায় অ‌্যাপটি বানিয়েছে সে। এই অ‌্যাপের সাহায্যে খুদে পড়ুয়ারা রকেট এবং রকেটের নানাবিধ অংশ সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এমনকী রকেটের অংশ নিয়ে খেলতেও পারবে। খেলাচ্ছলেই এই শিশুরা জানতে এবং বুঝতে পারবে, একটা রকেটের একাধিক অংশ ঠিক কীভাবে একে অপরের সঙ্গে জুড়লে তবেই তা পূর্ণাঙ্গ রূপ পায়। আর এর মাধ্যমেই তারা বুঝতে পারবে ইসরোয় কীভাবে রকেট নিয়ে কাজ হয়।

siya

[ আরও পড়ুন: ব্যক্তিগত তথ্য ফাঁস করতে না চাইলে ডিলিট করুন হোয়াটসঅ্যাপ, কে বললেন এ কথা? ]

বিশেষজ্ঞরা মনে করছেন, রকেট তৈরির এই অ্যাপ শিশুদের মনে বিজ্ঞান নিয়ে আগ্রহ বাড়াবে। ছোট বয়স থেকেই প্রযুক্তি এবং তার ব‌্যবহার সম্পর্কে ওয়াকিবহাল থাকায় ভবিষ‌্যতে তাদের মধ্যে অ‌্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়ার উৎসাহও বাড়বে। বাড়বে টেকনোলজিকে আরও উন্নত করার চেষ্টা। যার ফলে রকেট সায়েন্সের ভবিষ্যৎ ত্বরান্বিত হবে। বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যা নিয়ে ছোটবেলা থেকে আগ্রহ বাড়ার ফলে ইসরোয় বিজ্ঞানীর সংখ‌্যাও বৃদ্ধি পাবে। আর তার ফলে মহাকাশ গবেষণার ক্ষেত্রে অনেক এগিয়ে যাবে ভারত।

[ আরও পড়ুন: বকেয়া সংক্রান্ত রায় পুনর্বিবেচনার জন্য সু্প্রিম কোর্টের দ্বারস্থ এয়ারটেল, ভোডাফোন ও আইডিয়া ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement