BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সাপের কামড়ের প্রাথমিক চিকিৎসা কী? কার ছোবলে কত বিষ! এই অ্যাপেই মিলবে সব খুঁটিনাটি

Published by: Paromita Kamila |    Posted: February 8, 2021 8:55 pm|    Updated: February 8, 2021 8:59 pm

Snakepedia: Now get all info related to snakes on your mobile | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আপনি কি জানেন মালাবার পিট ভাইপার (Malabar Pit Viper) বিষাক্ত সাপ সবচেয়ে বেশি কোথায় দেখা যায়? কতগুলো রঙের হয়ে থাকে এই বিষাক্ত সাপ? কোন সাপের বিষ কত  বিষাক্ত! যদি না জেনে থাকেন, তাহলে এবার এক ক্লিকেই সেই তথ্য চলে আসবে হাতের মুঠোয়। স্নেকপিডিয়ার মাধ্যমে। কেরলে (kerala) জলে-জঙ্গলে থাকা সাপের হিসাব পাওয়া যাবে এই মোবাইল অ্যাপে। এমনকী, বিশ্বের দীর্ঘতম বিষাক্ত সাপ কিং কোবরার ছোবলে কেরলে কতজন মারা গিয়েছে তাও জানা যাবে এই অ্যাপের মাধ্যমে। বিশ্বের বিভিন্ন প্রান্তের  চিকিৎসক, বৈজ্ঞানিক, ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফারদের দীর্ঘদিনের গবেষণার ফল স্নেকপিডিয়া।

[আরও পড়ুন: কৃষক আন্দোলনে উসকানি! আরও ১১০০ ‘পাকিস্তানি’ টুইটার হ্যান্ডেল বন্ধের নির্দেশ কেন্দ্রের]

সাপ (Snake) সম্বন্ধে এর আগেও অনেক অ্যাপ তৈরি হয়েছে। তবে এই অ্যাপ (App) অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি। কারণ, সাপ সম্পর্কিত বিষয় ছাড়াও, সাপ কামড়ালে প্রাথমিক স্তরে কী করা উচিত, কোন চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা দরকার, হাসপাতালের সন্ধান, সাপ সম্পর্কিত প্রচলিত ভুল ধারণা সব তথ্যই রয়েছে স্নেকপিডিয়ায়। কংগ্রেস সাংসদ শশী থারুর, রাজ্যের অর্থমন্ত্রী টি.এম থমাস আইজ্যাক অ্যাপটির প্রচার করেছেন।

প্লেস্টোর থেকে ইতিমধ্যেই ২৫হাজার বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। স্নেকপিডিয়া তৈরির পিছনে যাঁর হাত, সেই ডক্টর জিনেশ পিএস বলেছেন, ভারতে সাপ নিয়ে অনেক কুসংস্কার রয়েছে। সব সাপের কামড়ে মৃত্যু হয় না। ৯৯ শতাংশ মৃত্যু হয় ক্রেট, কোবরা, ভাইপার, রাসেলস ভাইপারের (Russell viper) মতো চারটে বিষাক্ত সাপের কামড়ে। ফলে একদিকে মানুষকে সচেতন করতে অন্যদিকে সাপ সংরক্ষণের জন্য এই অ্যাপ তৈরি বলে জানান তিনি। এছাড়াও সাধারণের জন্য ‘আস্ক এক্সপার্ট’ বলেও একটি টুল চালু করা হয়েছে অ্যাপটিতে।

[আরও পড়ুন:এবার IRCTC’র ওয়েবসাইট থেকেই কাটা যাবে বাসের টিকিট, জেনে নিন খুঁটিনাটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement