Advertisement
Advertisement
ফেসবুক

ফেসবুকে কোনও পোস্টে ভিডিও প্লে বোতাম দেখলেই ক্লিক করবেন না

কেন এটি থাকে জেনে নিন।

Social Media giant Facebook is taking action against video click bait
Published by: Sulaya Singha
  • Posted:May 29, 2019 9:19 pm
  • Updated:May 29, 2019 9:19 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্যান্য সংবাদমাধ্যমের মতোই খবরে আপডেটেড থাকার অন্যতম মাধ্যম এখন ফেসবুক। আর তাই এই প্ল্যাটফর্মে যাতে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান ইউজারদের ভুল পথে চালিত করতে না পারে, তার জন্য সদা সতর্ক এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। বিশেষ করে ভুয়ো ভিডিও ছড়িয়ে পড়া আটকাতে বিশেষ সচেতন ফেসবুক।

[আরও পড়ুন: নির্ভরযোগ্য উৎস থেকেই খবর, গুজব রুখতে নয়া পদক্ষেপ ফেসবুকের  ]

অনেক সময় দেখা যায়, ফেসবুকে এমন একটি ভিডিও পোস্ট করা হয়েছে, তা ইউজারকে একটি অপ্রীতিকর ওয়েবসাইটে পৌঁছে দিচ্ছে। যা হয়তো তাঁরা একেবারেই চাইছিলেন না। ফলে নষ্ট হচ্ছে ফেসবুকের বিশ্বাসযোগ্যতা। শুধু তাই নয়, কখনও কখনও একটি ছবির উপর ভিডিও প্লে বোতামটি জুড়ে দেওয়া হয়। এটা বোঝাতে যে ওই লিংকের সঙ্গে রয়েছে একটি ভিডিও। তাই সেটি ক্লিক করলেই খবরটি সংক্রান্ত ভিডিও দেখা যাবে। কিন্তু বাস্তবে হয় উলটোটা। এমন কোনও ভিডিও খবরের ভিতরে থাকে না। শুধুমাত্র অতিরিক্ত ক্লিক পাওয়ার উদ্দেশ্যে এমনটা করে থাকে অনেকেই। আর সেই বিষয়টিই আটকাতে বদ্ধপরিকর ফেসবুক। যেসমস্ত ছবিতে ভিডিও প্লে বোতামের চিহ্নটি থাকে সেই ছবিগুলি ব্যবহারকারীদের নিউজ ফিডে পৌঁছনোর আগেই রুখে দেওয়া হয়।

Advertisement

facebook

Advertisement

অনেক সময় কোনও খবরের ছবি থাকে একরকম আর ভিডিও থাকে অন্যরকম। শুধুমাত্র মানুষকে আকৃষ্ট করতে সেই ছবিতে ভুয়ো বোতামের চিহ্ন জুড়ে দেওয়া হয়। ফলে মানুষ সেই ওয়েবসাইটে পৌঁছনোর পর সত্যিটা বুঝতে পারেন এবং বিরক্ত হন। তাই লক্ষ্য করলেই দেখতে পারেন বর্তমানে ভুয়ো প্লে বোতামের লিংক-সহ কোনও খবর আপনার ওয়ালে গিয়ে পড়ছে না। কারণ কঠোর হাতে এসব লিংক ছড়ানো আটকাচ্ছে ফেসবুক। অনেক ওয়েব সাইটেরই ধারণা, এভাবে ফেসবুক থেকে ক্লিকের সংখ্যা বাড়ে। কিন্তু দিনের শেষে এমনটা হয় না। বরং একবার এমনটা করলে দ্বিতীয়বার উল্লেখযোগ্যভাবে ক্লিকের সংখ্যা কমেই যায়।

[আরও পড়ুন: প্রযুক্তির আরও উন্নতিতে ফেসবুকে ভুয়ো খবর রুখে দেওয়া সম্ভব, বলছেন বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ