BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফেক নিউজ রুখতে তৎপর ফেসবুক, নয়া ভাবনা সংস্থার

Published by: Tanujit Das |    Posted: May 29, 2019 9:11 pm|    Updated: May 29, 2019 9:11 pm

Social Media giant Facebook started war against fake news

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকে খুললেই আপনি দেখতে পাবেন, চোখের সামনে ঘুরেছে একাধিক তথ্য৷ তা সংবাদরূপেই হোক বা অন্য কোনও ভাবে, আপনার কাছে পৌঁছে যাচ্ছে সেই তথ্য৷ কিন্তু একথা সত্যি যে ফেসবুকে যে তথ্যগুলি ঘুরতে দেখা যায় তা সর্বদা সত্যি হয় না বা বহুক্ষেত্রে তা রঙচড়িয়ে পরিবেশন করা হয়৷ তবে এবার হয়তো সেদিন শেষ হতে চলেছে৷ কারণ, মিথ্যা সংবাদ ও রঙচড়িয়ে পরিবেশন করা সংবাদ রুখতে এবার নয়া সিকিউরিটি গাইডলাইন আনতে চলেছে ফেসবুক৷ 

[ আরও পড়ুন: জানেন, ভুয়ো খবর কীভাবে আটকায় ফেসবুক? ]

জানা গিয়েছে, এই উদ্দেশ্যে কমিউনিটি স্ট্যান্ডার্ড ও অ্যাড পলিসিতে কিছু পরিবর্তন আনছে ফেসবুক৷ এই পদ্ধতিতে সহজেই ফেক অ্যাকাউন্ট, জঙ্গিমূলক ও বিদ্বেষমূলক বার্তার ছড়ান বন্ধ করা যাবে৷ ফেক নিউজ রুখতে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ নিয়েছে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক। ভুল ও বিদ্বেষমূলক বার্তা ছড়ানোয় একাধিক অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করেছে ফেসবুক। এছাড়াও উসকানিমূলক বার্তা যে পেজ বা প্রোফাইলগুলি দিচ্ছে তাদের নিউজ ফিড আটকে দিচ্ছে সংস্থাটি। পাশাপাশি ব্যবহারকারীদের নিজেদের পছন্দের খবর বা নিউজ ফিড বেছে নেওয়ার স্বাধীনতাও দিয়েছে ফেসবুক। যে কোনও খবর না পোস্টের নিচে ‘রিলেটেড আর্টিকল’-এ খবরটির সত্যতা সম্পর্কে অন্যদের মতামত তুলে ধরা হচ্ছে। ফলে এক্ষেত্রে বিভ্রান্তি ছড়ানোর সম্ভাবনা কম থাকছে।

[ আরও পড়ুন: প্রযুক্তির আরও উন্নতিতে ফেসবুকে ভুয়ো খবর রুখে দেওয়া সম্ভব, বলছেন বিশেষজ্ঞরা ]

উল্লেখ্য, ২০১৫, ২০১৬, এবং ২০১৮-তে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, ব্রেক্সিট গণভোট এবং মেক্সিকোর সাধারণ নির্বাচনে সাধারণ ভোটারদের তথ্য চুরি করে নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ উঠেছিল। কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি সংস্থা ফেসবুক থেকেই ভোটারদের তথ্য চুরি করেছিল বলে অভিযোগ। ভারতের নির্বাচনের ক্ষেত্রেও তাঁর পুনরাবৃত্তির আশঙ্কা রয়েছে। তাই আগেভাগেই কড়া পদক্ষেপ করে রাখছে সংস্থাটি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement