BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

এই কাজটি করলে অ্যাকাউন্টের সব টাকা খোয়াতে পারেন! গ্রাহকদের সতর্ক করল SBI

Published by: Sulaya Singha |    Posted: December 17, 2019 11:10 am|    Updated: December 17, 2019 11:20 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুল করেও এ কাজ করবেন না। নাহলে কিন্তু ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত অর্থ খোয়াতে পারেন। বিশেষ বিজ্ঞপ্তি জারি করে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। ঠিক কী করলে চূড়ান্ত সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা?

ব্যাংকের তরফে বলা হয়েছে, গ্রাহকরা যেন পাবলিক চার্জিং স্টেশন থেকে নিজেদের মোবাইল চার্জ না করেন। এসবিআইয়ের নোটিস অনুযায়ী, চার্জিং পয়েন্টে রাখা আপনার ফোনটিতে ঢুকে সমস্ত তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। বর্তমানে ব্যাংক যাওয়ার ঝক্কি কমাতে অনেকেই নিজেদের স্মার্টফোনে ব্যাংকিং অ্যাপ ডাউনলোড করে নেন। তারপর এক ক্লিকেই সামলানো যায় ব্যাংকের যাবতীয় কাজকর্ম। মোবাইল থেকে নেট ব্যাংকিং, সবই হয়ে যায় অ্যাপের দৌলতে। আর সেই কারণেই ব্যাংকের তথ্য হাতাতে এখন মোবাইলকেই টার্গেট করে হ্যাকাররা।

এয়ারপোর্ট কিংবা শপিং মল, রেস্তরাঁ কিংবা রেল স্টেশন- বিনামূল্যে যেখানে মোবাইল চার্জ করা যায়, সেসব জায়গাকেই পাখির চোখ করে তারা। একটি নতুন প্রযুক্তি ব্যবহার করে এই চার্জিং স্টেশনকে কাজে লাগিয়ে আপনার স্মার্টফোনটিতে ম্যালওয়্যার ঢুকিয়ে দেয় হ্যাকাররা। আপনার মোবাইল সেই ম্যালওয়্যার প্রবেশ করা মাত্র ব্যাংকের ইউজার নেম থেকে পাসওয়ার্ড- সমস্ত তথ্য চলে আসে হ্যাকারদের কাছে। হ্যাকারদের ভাষায় এই নয়া প্রক্রিয়ার নাম জুশ জ্যাকিং।

[আরও পড়ুন: গ্রাহকদের জন্য সুখবর, এবার মাত্র এই ক’দিনেই মোবাইল নম্বর পোর্ট করা যাবে]

কীভাবে কাজ করে জুশ জ্যাকিং?
রাস্তাঘাটে মোবাইল কিংবা ল্যাপটপে চার্জ কমে গেলেই আমরা সবার আগে একটি চার্জিং পয়েন্ট খুঁজে বের করার চেষ্টা করি। চার্জিং স্টেশনেই বিনামূল্যে অনায়াসে চার্জ হয়ে যায় মোবাইল ও ল্যাপটপ। সাত-পাঁচ না ভেবেই প্রয়োজন মতো চার্জ করে ফেলেন সকলে। আর তাতেই ঘটে বিপত্তি। হ্যাকাররা সেই সমস্ত চার্জিং স্টেশনরে পোর্টগুলিকে বিশেষ প্রযুক্তি ব্যবহার করে নিজেদের কাজের উপযোগী করে তোলে। সেই ইউএসবি ফোনের চার্জিং পয়েন্টে প্রবেশ করলেই বিপদ ঘটে। আপনার অজান্তেই মোবাইলে থাকা ছবি-ভিডিও-ই-মেল-সহ অন্যান্য যাবতীয় তথ্য চলে আসে হ্যাকারদের হাতে মুঠোয়। ইতিমধ্যেই বহু মানুষ এই ফাঁসে পা দিয়ে সর্বস্ব খুইয়েছেন।

কীভাবে জুশ জ্যাকিং থেকে রক্ষা করবেন নিজের ডিভাইসকে?
চারটি বিষয়ে গ্রাহকদের সতর্ক থাকতে বলছে SBI।
১. চার্জিং স্টেশনে চার্জ করার ক্ষেত্রে ইলেকট্রিক সকেট খুঁজে বের করুন। নিজের চার্জার ব্যবহার করে চার্জ দিন।
২. যে কোনও পাবলিক চার্জিং স্টেশনে ইলেকট্রিক আউটপুট থেকেই চার্জ করুন।
৩. চেনা ভেন্ডারের কাছ থেকে পোর্টেবল ব্যাটারি কিনবেন।
৪. চার্জিংয়ের জন্য পাওয়ার ব্যাংক সঙ্গে রাখুন।
এছাড়াও মোবাইল ব্যাংকিংয়ের পাসওয়ার্ড মাঝেমধ্যে বদলে ফেলার পরামর্শ দিচ্ছে SBI। আপনার প্রোফাইল শেষ কখন লগ ইন করা হয়েছে তা জানার জন্য মোবাইলের মেজেস অ্যালার্ট অন রাখুন। অন্যান্য ব্যাংকের গ্রাহকরাও কিন্তু একই বিপদে পড়তে পারেন। তাই সতর্ক থাকতে হবে প্রত্যেককেই।

[আরও পড়ুন: ভুয়ো খবর থেকে সাবধান! CAA নিয়ে অশান্তি রুখতে সতর্ক করল ভারতীয় সেনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement