২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

ডেবিট কার্ড বিলোপের পথে SBI, কীভাবে এটিএম থেকে টাকা তুলবেন?

Published by: Sulaya Singha |    Posted: August 20, 2019 12:44 pm|    Updated: August 20, 2019 12:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে নগদ না থাকলে সময়ে অসময়ের সবচেয়ে বড় সঙ্গী হয়ে ওঠে ডেবিট কার্ড। সঙ্গে একটি ডেবিট কার্ড থাকলেই অচেনা জায়গাতেও যেমন চিন্তামুক্ত থাকা যায়, তেমনই চুরি-ছিনতাইয়ের দুশ্চিন্তাও থাকে না। কিন্তু এবার সেই ডেবিট কার্ডই তুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে এসবিআই। না, গুজব নয়। খোদ এসবিআইয়ের চেয়ারম্যান সোমবার জানিয়েছেন, ডেবিট কার্ড বিলুপ্তির পথেই হাঁটতে চাইছে ব্যাংক।

[আরও পড়ুন: কঠিন পরীক্ষায় পাশ করে চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান-২, টেনশনহীন ইসরো]

প্রথমবার ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল লেনদেনে জোর দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নগদের ব্যবহার কমিয়ে ই-ওয়ালেটে সাধারণ মানুষকে অভ্যস্ত হওয়ার অনুরোধ জানিয়েছেন বহুবার। মোদির দেখানো পথেই এবার ডিজিটাল লেনদেনের দিকে ঝুঁকছে এসবিআই। আর সেই কারণেই ডেবিট কার্ড বিলোপের ভাবনা। সোমবার মুম্বইতে আয়োজিত এক অনুষ্ঠানে এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, ডেবিট কার্ড অবলুপ্তির কথা ভাবছে এসবিআই। গোটা দেশে অন্তত ৯০ কোটি গ্রাহক এসবিআইয়ের ডেবিট কার্ড ব্যবহার করেন। ক্রেডিট কার্ডের সংখ্যা সেখানে তিন কোটি। সেক্ষেত্রে এটিএম থেকে অর্থ তোলার জন্য ডেবিট কার্ডের বিলুপ্তির সিদ্ধান্ত নেহাত সহজ কাজ নয়। কিন্তু ডেবিট কার্ড উঠে গেলে বিকল্প ব্যবস্থা কী হবে? স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে বলা হয়েছে, ইয়োনো প্ল্যাটফর্মকে ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলা যাবে। ইয়োনো পয়েন্টের মাধ্যমেই অনায়াসে কার্ড ছাড়াই করা যাবে শপিংও। ইতিমধ্যেই ৬৮ হাজার ইয়োনো ক্যাশপয়েন্ট তৈরি করেছে ব্যাংক। আগামী ১৮ মাসে সেই সংখ্যা দশ লক্ষে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। আর এভাবেই ডেবিট কার্ড বিলুপ্তি সম্ভব হয়।

এছাড়াও ইয়োনো প্ল্যাটফর্ম থেকে ক্রেডিট ব্যালেন্সও পাওয়া যাবে। যে কারণে সবক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার না করলেও চলবে। পাঁচ বছর পর আর পকেটে প্লাস্টিকের কার্ড নিয়ে ঘোরার প্রয়োজন হবে না বলেই জানাচ্ছেন এসবিআই চেয়ারম্যান। কারণ ইয়োনো প্ল্যাটফর্মের সঙ্গে ভার্চুয়াল কুপনও তৈরি হয়ে যাবে। বাড়বে কিউআর কোডের ব্যবহারও। তবে গোটা প্রক্রিয়া কবে বাস্তবায়িত হবে, এর জন্য এসবিআই কত সময় নেবে, তা এখনও কিছু নিশ্চিত করা হয়নি।

[আরও পড়ুন: জরিমানা এড়াতে শুধু অন্তর্বাসেই বার্থে মহিলা যাত্রী, রাজধানীর ঘটনায় হতবাক রেল কর্তারা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement