১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অন্য তথ্যপ্রযুক্তি সংস্থার ভাবনা চুরির অভিযোগ! ফের বিতর্কে Google

Published by: Paramita Paul |    Posted: July 30, 2020 4:06 pm|    Updated: July 30, 2020 4:06 pm

Sundar Pichai Questioned over stealing information from other companies

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল, ফেসবুকের মতো বড় টেক জায়ান্টরা কি বাজার ধরতে অনৈতিক পন্থা নিচ্ছে? তাঁরা কি অন্য সংস্থার তথ্য চুরি করছে? হাতিয়ে নিচ্ছে অন্য তথ্যপ্রযুক্তি সংস্থার ভানাও? এহেন একের পর এক চোখা চোখা প্রশ্নের মুখে পড়তে হল গুগল (Google) কর্তা সুন্দর পিচাই, ফেসবুক (Facebook) কর্তা মার্ক জুকারবার্গদের। বুধবার মার্কিন কংগ্রেসের বিচার বিভাগীয় সাব-কমিটির সদস্যরা চার টেক জায়ান্টের কর্তাদের প্রশ্নবাণে জর্জ্জরিত করে।

বিশ্বের বাজারে একচেটিয়া আধিপত্য গুগল, ফেসবুক, অ্যামাজন ও অ্যাপেলের মতো সংস্থার। বাজার দখলের লড়াইয়ে কোনও অনৈতিক পথে হাঁটছে না তো? তা জানতে ভারচুয়াল কনফারেন্সে চার সংস্থার সিইও সুন্দর পিচাই, মার্ক জুকারবার্গ, জেফ বেজোস ও টিম কুক-কে খুঁটিনাটি প্রশ্ন করেন মার্কিন বিচারবিভাগীয় কমিটির অ্যান্টি-ট্রাস্ট প্যানেল। কনফারেন্সে অ্যান্টি-ট্রাস্ট কমিটি প্রশ্ন তোলে, “বাজার দখলে রাখতে অন্য সংস্থার থেকে কীভাবে তথ্য চুরি করতে পারে Google?” এই প্রশ্নের জবাবে, সুন্দর পিচাই বলেন, “আমরা আমাদের সেরাটা দিই। সেটাই যথেষ্ট। গ্রাহকদের মন জিততে অন্য সংস্থার থেকে তথ্য চুরি করার দরকার পড়ে না।”

[আরও পড়ুন : প্লে স্টোর থেকে ২৯টি ক্ষতিকর অ্যাপ সরিয়ে ফেলল Google, আপনি আনইনস্টল করেছেন তো?]

গুগলের ব্যবসা বিশ্বজুড়ে।  কিন্তু বাজারে আধিপত্য বজায় রাখতে গুগল তথ্য চুরি করছে, এমন অভিযোগ করেন মার্কিন ডেমোক্র্যাট এবং অ্যান্টি-ট্রাস্ট সাবকমিটির চেয়ারম্যান ডেভিড সিসিলিন। তাঁর বক্তব্য, গুগলের মতো তথ্যপ্রযুক্তির ব্যবসার এত বাড়বাড়ন্ত অথচ সেই ব্যবসা সম্পর্কে সবিস্তারে কোনও তথ্যই নেই মার্কিন ডেমোক্র্যাটদের কাছে। তবে এটাই প্রথমবার নয়। এর আগেও একাধিকবার এ ধরণের প্রশ্নের মুখে পরতে হয়েছে তাঁদের। গুগল (Google) কর্তা সুন্দর পিচাই, ফেসবুক (Facebook) সিইও মার্ক জুকারবার্গ, মাইক্রোসফট (Microsoft) কর্তা বিল গেটসকে আগেও তাদের ব্যবসার খুঁটিনাটি সম্পর্কে জবাবদিহি করতে হয়েছে। এবারের অ্যান্টি-ট্রাস্ট কমিটির প্যানেলে আত্মপক্ষ সমর্থন করে জবাব দেন চারজনেই। তবে কনফারেন্সের মূল আকর্ষণই ছিলেন গুগল কর্তা সুন্দর পিঁচাই।

[আরও পড়ুন : ফের ডিজিটাল স্ট্রাইক কেন্দ্রের! নিষিদ্ধ আরও ৪৭ চিনা অ্যাপ, এবার নজরে PUBG]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে