BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটির ঘোষণা, দিনবদলের ডাক সুইগির

Published by: Biswadip Dey |    Posted: October 21, 2021 8:16 pm|    Updated: October 21, 2021 8:17 pm

Swiggy now launches two-day paid monthly period time-off policy for female delivery partners। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋতুকালীন অস্বস্তি থেকে মহিলাদের রেহাই দিতে ঋতুকালীন ছুটি (Period time-off) চালু করল ফুড ডেলিভারি জায়ান্ট সুইগি (Swiggy)। সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে, প্রতি মাসে দু’দিন করে ঋতুস্রাব চলাকালীন ছুটি পাবেন সংস্থার কর্মীরা। মহিলাদের কাজের সুস্থ পরিবেশ দিতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

সুইগির ভাইস প্রেসিডেন্ট মিহির শাহ সংস্থার এই নতুন নির্দেশ প্রসঙ্গে জানিয়েছেন, ”ঋতু চলাকালীন পথেঘাটে বেরনোর সময় যে অস্বাচ্ছন্দ্য, মূলত সেই কারণেই বহু মহিলা ডেলিভারির কাজ করতে চান না। ঋতুকালীন চ্যালেঞ্জের মোকাবিলায় তাঁদের পাশে দাঁড়াতে আমরা দু’দিনের সবেতন ছুটি দেওয়ার কথা জানিয়েছি। আমাদের সমস্ত নিয়মিত মহিলা ডেলিভারি পার্টনাররাই এই ছুটি পাবেন।”

[আরও পড়ুন: উত্তরাখণ্ডে মৃত বেড়ে ৬৪, ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে পরিদর্শন অমিত শাহের]

সুইগির মতো সুপরিচিত এক সংস্থার এমন সিদ্ধান্তকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এমনিতেই সমাজে ঋতুস্রাব নিয়ে নানা দ্বিধা ও রক্ষণশীলতা রয়েছে। যুগ যতই নতুন দিনের আলোয় আলোকিত হোক, এই ধরনের বিষয়কে ঘিরে নানা কুসংস্কার রয়েছেই। এই পরিস্থিতিতে মহিলাদের ঋতুস্রাবের মতো একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় সমাজের আরও বেশি সমর্থন প্রয়োজন। এদিকে কর্মরতা মহিলারা পথেঘাটে ওই বিশেষ দিনগুলোয় নানা সমস্যায় পড়েন। সুইগি সেই কারণেই এই ছুটির সিদ্ধান্ত নেওয়ায় তা অন্য়ান্য সংস্থাগুলিকেও উৎসাহ দেবে বলে মনে করা হচ্ছে।

সুইগি তাদের সমস্ত মহিলা কর্মীদের জন্য আরও একটি পদক্ষেপ করেছে। সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, সকলেরই যানের ব্যবস্থা করবে সংস্থাই। সাইকেল হোক বা বাইক, প্রয়োজনমতো সমস্ত ধরনের যানই কর্মীদের হাতে তুলে দেবে সুইগি।

উল্লেখ্য, এর আগে সুইগি তাদের মহিলা কর্মীদের সময়সীমা বেঁধে দিয়েছিল সন্ধে ৬টা পর্যন্ত। কিন্তু পরে সেই নিয়ম বদলেছে তারা। এখন ডিনার স্লটেও খাবার ডেলিভারির ক্ষেত্রে মহিলা ডেলিভারি পার্টনারদের পাঠানো হয়।

[আরও পড়ুন: প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে সেলফি তোলার জের! শাস্তির মুখে যোগীরাজ্যের মহিলা কনস্টেবলরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে