৬ ফাল্গুন  ১৪২৬  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ ফাল্গুন  ১৪২৬  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রি ভয়েস কল এবং আনলিমিটেড ডেটা পরিষেবা এনে ডিজিটাল জগতের সংজ্ঞাটাই রাতারাতি পালটে দিয়েছিল জিও। ২জির পর ৩জি পরিষেবাকে টপকে একেবারে ৪জি ব্যবহার করতে শুরু করেছিলেন ভারতীয়রা। দিন-রাত যখন খুশি যত খুশি ভয়েস কল করা যেত বিনামূল্যে। তা সে দেশেই হোক আর দেশের বাইরে। মুকেশ আম্বানি কোম্পানির সঙ্গে টেক্কা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছিল বাকি টেলিকম সংস্থাগুলিকে। কিন্তু সেই জিওই এবার জানিয়েছে, ভয়েস কলের জন্য গ্রাহকদের প্রতি মিনিটে ৬ পয়সা করে খরচ করতে হবে। আর জিওর এমন সিদ্ধান্তে যেন হাতে চাঁদ পেয়েছে এয়ারটেল ও ভোডাফোন। জিওর আচমকা এমন ডিগবাজি খাওয়াকে বেশ তারিয়ে তারিয়ে উপভোগ করছে এই কোম্পানিগুলি। এমনকী সোশ্যাল মিডিয়ায় জিওকে কটাক্ষ করতেও ছাড়ছে না তারা।

[আরও পড়ুন: পাঠকদের জন্য সুখবর, সরকারি লাইব্রেরিতে এক ক্লিকেই মিলবে বইয়ের হাল-হদিশ]

গত সপ্তাহেই বাড়তি অর্থ ব্যয়ের কথা ঘোষণা করেছিল রিলায়েন্স জিও। জানানো হয়েছিল, জিও ব্যবহারকারীরা এয়ারটেল-ভোডাফোন আইডিয়ার মতো অন্যান্য টেলিকম সংস্থার নম্বরে কল করলে মিনিট পিছু গুনতে হবে ৬ পয়সা। তবে আগের মতোই জিও থেকে জিওতে বিনামূল্যেই কল করা যাবে। ট্রাইয়ের নিয়ম মেনেই পরিষেবায় এই বদল এনেছে মুকেশ আম্বানির কোম্পানি। আর এমন ঘোষণার পর থেকেই ঠোঁটের কোণে হাসি ফুটেছে প্রতিযোগিতায় থাকা বাকি সংস্থাগুলির। জিওকে নিয়ে রীতিমতো কটাক্ষ করে নিজেদের প্রচার শুরু করে দিয়েছে এয়ারটেল। নেটদুনিয়ায় একটি ভিডিও পোস্ট করেছে তারা। যেখানে লেখা, “ফ্রি আর প্রতি মিনিটে ৬ পয়সা কিন্তু সমান নয়।” সঙ্গে আরও লিখেছে, “অনেকের কাছে ফ্রি মানে অন্যরকম কিছু। কিন্তু আমাদের কাছে আনলিমিটেড ফ্রিয়ের অর্থ ভয়েস কল সত্যিকরেই সম্পূর্ণ ফ্রি। তাই এয়ারটেল ব্যবহার করুন।”

একই সুর ভোডাফোনের গলাতেও। কটাক্ষ করে তারাও সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছে। লেখা, “ভোডাফোন থেকে অন্য নেটওয়ার্কে ফোন করলে কোনও চার্জ লাগবে না।”

[আরও পড়ুন: হাতিয়ার অ্যাপ, প্রচারের নামে ইউজারদের ব্যক্তিগত তথ্য জেনে নিচ্ছে চিন!]

স্বাভাবিকভাবেই এর পালটা দিতে ছাড়েনি জিও-ও। একগুচ্ছ টুইট করে এয়ারটেল ও ভোডাফোনকে বুঝিয়ে দিয়েছে, কেন তারা এই চার্জ নিচ্ছে। জিও লেখে, “জিও গ্রাহকরা যখনই অন্য নেটওয়ার্কে ফোন করবে, তখনই ইন্টারকানেক্ট ইউসেজ চার্জেস (আইইউসি) হিসেবে প্রতি মিনিটে ৬ পয়সা সেই সব টেলিকম সংস্থার কাছেই যাবে। ট্রাইয়ের এটাই নিয়ম।” এরপর অবশ্য টুইট যুদ্ধ আর এগোয়নি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং