BREAKING NEWS

১৬ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ২ জুলাই ২০২০ 

Advertisement

হাতিয়ার অ্যাপ, প্রচারের নামে ইউজারদের ব্যক্তিগত তথ্য জেনে নিচ্ছে চিন!

Published by: Tiyasha Sarkar |    Posted: October 13, 2019 4:33 pm|    Updated: October 13, 2019 4:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রচার যেমন প্রয়োজন, তেমন নজরদারিও প্রয়োজন। সেই কথা চিন্তা করেই এবার আমজনতার ফোনে আড়ি পাততে শুরু করেছে চিনা কমিউনিস্ট পার্টি। প্রকাশ্যে এমনই চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, কম করে ১০ কোটি স্মার্টফোন ব্যবহারকারীর যাবতীয় ব্যক্তিগত তথ্য একটি অ্যাপের মাধ্যমে গোপন পথে পৌঁছে যাচ্ছে সিপিসি-র হাতে।

[আরও পড়ুন: সর্প সচেতনতা বাড়াতে বিষ ঝাড়ার অ্যাপ এবার শিশুপাঠ্যে]

এ বছরের শুরুতেই চিনের সরকারি কাজ, পরিষেবার প্রচারমূলক মেসেজ দেশের নাগরিকদের ফোনে পাঠানোর জন্য একটি অ্যাপ চালু করেছিল চিনা কমিউনিস্ট পার্টি। সেই অ্যাপেই রয়েছে ফাঁদ। জানা গিয়েছে, ওই অ্যাপের মাধ্যমেই চিনের স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও গতিবিধির উপর গোপনে নজরদারি চালানো শুরু হয়েছে। দীর্ঘদিন বিষয়টি লোকচক্ষুর আড়ালে থাকলেও হালে হদিশ মেলা প্রচারমূলক অ্যাপের একটি ‘কোড’-ই এই সন্দেহের বীজ বপন করেছে। এই বিষয়ে গবেষনা চালিয়েছে ‘ওপেন টেকনোলজি ফান্ড’নামে একটি সংস্থা। এই সংস্থার তরফে জানানো হয়েছে, মোবাইল ব্যবহারকারীদের যাবতীয় ব্যক্তিগত তথ্য, তাঁদের সঙ্গে যাঁদের মেসেজ ও ফোটো চালাচালি হয়, তাঁদেরও সব তথ্য, এমনকী ইন্টারনেটে তাঁরা কাকে কাকে ‘মেল’ পাঠাচ্ছেন, ইন্টারনেটে কাকে বা কী খুঁজছেন, তার সব খুঁটিনাটি চিনা কমিউনিস্ট পার্টি জেনে যাচ্ছে প্রচারমূলক অ্যাপের সেই কোডের মাধ্যমেই। জানা যাচ্ছে, কোনও সেলফোনের অডিও রেকর্ডারটিকেও গোপনে চালু করে দিতে পারে কোডটি।

ওই গবেষণা সংস্থার প্রযুক্তি বিভাগের এক অধিকর্তা জানিয়েছেন, ‘চিনা কমিউনিস্ট পার্টি এই ভাবে কম পক্ষে দেশের ১০ কোটি মোবাইল ব্যবহারকারীদের উপর নজরদারি চালাচ্ছে। শুধু তাই নয়, ক্রমাগত নাগরিকদের প্রাত্যহিক জীবনের উপর সেই গোপন নজরদারি বেড়েই চলেছে।’ প্রসঙ্গত, এবছরের জানুয়ারিতে চিনা কমিউনিস্ট পার্টি ‘স্টাডি দ্য গ্রেট নেশন’ নামে এই অ্যাপটি চালু করেছিল। চিনা ভাষায় ‘স্টাডি’কে বলা হয় ‘শুয়েক্সি’। যা চিনা প্রেসিডেন্ট জিনপিং-এর পারিবারিক নাম। তাই ইংরেজি শব্দটাই ব্যবহার করা হয়েছে। মূলত চিনা প্রেসিডেন্টের বিভিন্ন কাজকর্ম ও মতাদর্শ নিয়েই বিভিন্ন রকমের খবর ও ভিডিও পাঠানো হয় ওই অ্যাপের মাধ্যমে।

[আরও পড়ুন: Jio-এর কল চার্জে সুদিন ভোডাফোন-এয়ারটেলের, দর বাড়ছে শেয়ারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement