BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজ্ঞানের দান ‘স্মার্ট টয়লেট’, শৌচালয়ে ঢুকলেই জানতে পারবেন আপনি সুস্থ কি না

Published by: Sulaya Singha |    Posted: April 8, 2020 9:06 pm|    Updated: April 8, 2020 9:06 pm

This 'smart toilet' can track health, detect cancer too

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন, স্মার্টওয়াচের কথা তো শুনেছেন। বর্তমানে আবার অনেকের বাড়িতে স্মার্টটিভিও রয়েছে। কিন্তু স্মার্ট শৌচালয় শুনেছেন কখনও! অবাক হবেন না। বিজ্ঞানের অগ্রগতির দিনে এমন কত কিছুই নতুন করে শোনা যাবে। আপাতত ফেরা যাক ‘স্মার্ট টয়লেট’-এর কথায়। না, এই টয়লেটে ঢুকলেই অনলাইন ভিডিও কিংবা সিনেমা দেখা যাবে, এমনটা কিন্তু নয়। তাহলে প্রশ্ন হল, এটি কোন দিক থেকে স্মার্ট?

বলাই যায় যে এই শৌচালয় আপনার ভাবনার চেয়েও আধুনিক। কারণ এই বিশেষ ডিজাইনে তৈরি টয়লেটে পা রাখলেই জেনে যাবেন, আপনি সুস্থ কি না। এমনকী ক্যানসারও ধরতে পারে এই শৌচালয়।

[আরও পড়ুন: ভুয়ো খবর রুখতে কড়া পদক্ষেপ, মেসেজ ফরোয়ার্ডে লাগাম টানল হোয়াটসঅ্যাপ]

মার্কিন মুলুকের স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা এমনই অত্যাধুনিক টয়লেটটি বানিয়ে ফেলেছেন। শরীরে ক্যানসারের প্রাথমিক লক্ষণ রয়েছে কি না বলে দিতে পারে এই শৌচালয়। এছাড়া আপনার রোজকার স্বাস্থ্যের আটডেট তো পেয়েই যাবেন। কিন্তু কীভাবে সম্ভব হয় এমনটা? আসলে আপনার স্বাস্থ্য পরীক্ষার জন্য যা যা প্রয়োজন, সেসবই ফিট করা রয়েছে এই টয়লেটে। কমোডের সঙ্গে লাগানো রয়েছে একটি ক্যামেরা, টেস্ট স্ট্রিপ। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তি কাজে লাগিয়ে আপনার মূত্র পরীক্ষা হয়ে যাবে চোখের পলকে। টয়লেট সঞ্চিত সমস্ত ডেটা গিয়ে জড়ো হয় একটি অ্যাপে। তারপর হিসেব করে তা আপনার সামনে তুলে ধরে ফলাফল। জেনে নেওয়া যায়, আপনি সুস্থ কি না।

দৈনন্দিন জীবনে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখতে অনেকেই স্মার্টওয়াচ এবং ফিটনেস ট্র্যাকার ব্যবহার করে থাকেন। একইরকমভাবে ডেটা সংগ্রহ করে এই স্মার্ট টয়লেটও। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জীব গম্ভীর নিজের মস্তিষ্কপ্রসূত এই আবিষ্কারের বিষয়ে জানান, ১৫ বছর আগে তাঁর মাথায় এই ভাবনাটা এসেছিল। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর তা বাস্তবে পরিণত হয়েছে। তবে সমস্যা একটাই, এই স্মার্ট টয়লেটটিকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায় না।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ময়দানে অ্যাপল, এবার ‘ফেস শিল্ড’ বানাল iPhone নির্মাতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে