BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভুয়ো খবর রুখতে কড়া পদক্ষেপ, মেসেজ ফরোয়ার্ডে লাগাম টানল হোয়াটসঅ্যাপ

Published by: Sulaya Singha |    Posted: April 7, 2020 6:33 pm|    Updated: April 8, 2020 7:48 pm

WhatsApp has limited the forwards option to curve Fake News

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বব্যাপী মহামারিতে পরিণত হয়েছে করোনা ভাইরাস। গোটা দুনিয়ায় হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে বর্তমানে করোনা মোকাবিলার পাশাপাশি আরও একটি বিষয়ের বিরুদ্ধে জোর লড়াই চালাতে হচ্ছে। তা হল গুজব। সোশ্যাল মিডিয়ায় COVID-19 নিয়ে নানা ভুয়ো খবর ঘুরে বেড়াচ্ছে। খবরের সত্যতা যাচাই না করেই যে কোনও মেসেজ ফরোয়ার্ড করে দেওয়া হচ্ছে। যে কারণে সাধারণ মানুষের মধ্যে তৈরি হচ্ছে বিভ্রান্তি। এই বিষয়টি রুখতেই এবার কড়া পদক্ষেপ করল হোয়াটসঅ্যাপ।

[আরও পড়ুন: লকডাউনে ভরসা অনলাইন ক্লাস, আগামী সপ্তাহ থেকে LIVE-এ পড়াশোনা পড়ুয়াদের]

২১ দিনের লকডাউন দেশজুড়ে গৃহবন্দি মানুষ। বাইরের দুনিয়ার সঙ্গে যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম স্মার্টফোন। সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই করোনা নিয়ে নানা খবর-ভিডিও-অডিও বার্তা ভেসে উঠছে। তা আদৌ সঠিক কি না, সেসব না দেখেই ফরোয়ার্ড করে দিচ্ছেন অনেকেই। আর তাতেই তা ভাইরাল হয়ে যাচ্ছে। কোনও মেসেজে লেখা লকডাউনের মেয়াদ বাড়ছে তো কোথাও উল্লেখ রয়েছে, ভারতে করোনা তৃতীয় স্টেজে ঢুকে পড়েছে। করোনা তাড়াতে নানা ধরনের টোটকার কথাও বলা হচ্ছে সরকারিভাবে এসব খবর নিশ্চিত না করলেও মানুষ সেসব পড়ে বিভ্রান্ত হচ্ছেন। বাড়ছে উদ্বেগ। সেই জন্যই হোয়াটসঅ্যাপ এবার মেসেজ ফরোয়ার্ডের সংখ্যা সীমাবদ্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আজ, মঙ্গলবারই ফেসবুক অধীনস্ত এই মেসেজিং অ্যাপের তরফে জানানো হয়েছে, ভুয়ো খবর যাতে অতিরিক্ত মাত্রায় ছড়িয়ে না পড়ে, সেই কারণেই মেসেজ ফরোয়ার্ডের উপর লাগাম টানা হচ্ছে। অর্থাৎ একই মেসেজ বহু হোয়াটসঅ্যাপ ইউজারকে পাঠানো যাবে না। সেই সঙ্গে বেশি সময়ের ভিডিও পাঠানোর উপরও জারি হয়েছে বাধানিষেধ। সোশ্যাল সাইটে ভুয়ো খবর ছড়িয়ে পড়া রুখতে একাধিক রাজ্যে ধরপাকড় করছে পুলিশ। নিয়ম ভাঙলে তিন বছরের জেল পর্যন্ত হতে পারে।

[আরও পড়ুন: এয়ারটেল গ্রাহকদের স্বস্তি, এবার মুদিখানা-ওষুধের দোকান থেকেই করা যাবে রিচার্জ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement