২২ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

লকডাউনে ভরসা LIVE ক্লাস, আগামী সপ্তাহ থেকে অনলাইনে পড়াশোনা পড়ুয়াদের

Published by: Sucheta Sengupta |    Posted: April 6, 2020 10:29 pm|    Updated: April 10, 2020 8:18 pm

An Images

সুদীপ বন্দ্যোপাধ্যায়,দুর্গাপুর: লকডাউনের জেরে বন্ধ সমস্ত স্কুল,কলেজ। প্রাইভেট টিউটররাও বন্ধ করে দিয়েছেন টিউশন। নির্দিষ্ট সময়ে সিলেবাস শেষ করতে ভরসা অনলাইনে ক্লাস। সেইমতো রাজ্য সরকারের অনুমোদনপ্রাপ্ত স্কুলে ক্লাস এবং পরীক্ষা নেওয়ার কাজ চালু হতে চলেছে দুর্গাপুরে।

দুর্গাপুর এমএএমসি টাউনশিপ মডার্ন হাই স্কুলে আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে ‘ভার্চুয়াল ক্লাস রুম’। এক বেসরকারি সংস্থার সহযোগিতায় ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত এই ‘লাইভ’ ক্লাস শুরু হবে।  সামনেই স্কুলের পরীক্ষা। সিলেবাসও শেষ করতে হবে। প্রবল চাপে পড়ুয়ারা। তাই অনলাইনে স্কুলের শিক্ষকরা এবার ক্লাস নেবেন পড়ুয়াদের। শিক্ষক ও পড়ুয়ারা ঘরে বসেই অংশ নিতে পারবেন এই লাইভ ক্লাসে।

[আরও পড়ুন: ঘরে থাকলেই মিলবে শাড়ি! লকডাউনে মহিলাদের গৃহবন্দি করতে অভিনব পদক্ষেপ বনগাঁয়]

মোবাইলে একটি নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করলেই হবে। সেখানেই দেওয়া থাকবে রুটিন। এসএমএসের মাধ্যমে এই সূচনা পৌঁছে যাবে পড়ুয়াদের কাছে। ভিডিও বা ভয়েস রেকর্ডের মাধ্যমে চলবে ক্লাস। শিক্ষকদের প্রশ্ন করা যাবে লাইভ ক্লাসে। এর জন্যে দুর্গাপুর এমএএমসি টাউনশিপ মডার্ন হাই স্কুলের ৫০ জন শিক্ষক শিক্ষিকা একদিনের প্রশিক্ষণও নেবেন।

[আরও পড়ুন: খাঁচাবন্দি প্রাণীদের সংক্রমণের আশঙ্কা বেশি, নিউ ইয়র্কের ঘটনায় সতর্কবার্তা বিশেষজ্ঞদের]

যে পড়ুয়া এই ক্লাসে উপস্থিত থাকতে পারবে না, সে পরে রেকর্ডিং দেখে সবটা বুঝতে পারবেন। দুর্গাপুর এমএএমসি মডার্ন হাই স্কুলের প্রধান শিক্ষক তরুণ ভট্টাচার্য জানান, “অন্তত কিছুদিন পরীক্ষামূলকভাবে এই অনলাইন ক্লাস নেওয়ার পর অনলাইনেই স্কুলের পরীক্ষাও নেওয়ার পরিকল্পনা করেছি। এর ফলে স্কুলের সিলেবাস শেষ করাও যাবে তেমন পঠনপাঠনেও কোন বিঘ্ন ঘটবে না।” দুর্গাপুরের কোন সরকারি স্কুলে এই ধরনের উদ্যোগ প্রথম। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement