BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

ভারতে ফিরতে চলেছে TikTok! সংস্থার প্রধানের চিঠি ঘিরে তুঙ্গে জল্পনা

Published by: Biswadip Dey |    Posted: November 15, 2020 7:15 pm|    Updated: November 15, 2020 7:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিকটকপ্রেমীদের জন্য সুখবর। ভারতে ফের ফিরতে পারে জনপ্রিয় এই অ্যাপটি (TikTok)। চিনা ভিডিও শেয়ারিং অ্যাপটি গত জুনেই নিষিদ্ধ হয় এদেশে। কিন্তু এবার টিকটক ইন্ডিয়ার (TikTok India) কর্মীদের উদ্দেশে লেখা একটি চিঠিতে প্রত্যাবর্তনের ব্যাপারে আশাবাদী থাকতে দেখা গেল সংস্থার প্রধান নিখিল গান্ধীকে। তিনি ওই চিঠিতে জানিয়েছেন, তাঁদের সংস্থা গোপনীয়তা ও সুরক্ষার বিষয়টি মেনে চলার ব্যাপারে পদক্ষেপ করেছে।

এর আগে গত বৃহস্পতিবার পাবজি মোবাইলের তরফেও জানানো হয়েছিল, নতুন করে দেশে ফেরার ব্যাপারে আশাবাদী তারা। নয়া সুরক্ষা ব্যবস্থা ও ভারতের উপযোগী করে অ্যাপটিতে পরিবর্তন করে আবারও ফেরার ব্যাপারে তাদের আশার কথা জানিয়েছিল কোরিয়ার এই সংস্থা। একই সুর টিকটকের বক্তব্যেও। বাইটড্যান্সের মালিকানাধীন অ্যাপটি তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষার প্রয়োজনীয়তা-সহ স্থানীয় আইন মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ বলে তাঁর চিঠিতে জানিয়েছেন নিখিল। চিঠিতে তিনি লিখেছেন, ‘‘আমাদের বক্তব্য সরকারকে জানানো হয়ে গিয়েছে। এবং এরপরেও কোনও উদ্বেগ থাকলে আমরা সেটা দূর করব।’’ ওই চিঠির পরিপ্রেক্ষিতে ভারতের থেকে ইতিবাচক সাড়া আশা করছে টিকটক। 

[আরও পড়ুন: বিশ্বজুড়ে ইউটিউবের ভিডিও দেখতে সমস্যা ইউজারদের, দীর্ঘক্ষণ পর স্বাভাবিক পরিষেবা]

এদিকে তাঁদের সমস্ত ইউজারের প্রতি তাঁরা নিবেদিতপ্রাণ বলেও তাঁর চিঠিতে জানিয়েছেন নিখিল। ইউজারদের সম্পর্কে তাঁর বক্তব্য, টিকটকের প্ল্যাটফর্মের মাধ্যমে কেবল স্বীকৃতিই নয়, জীবিকার নতুন উপায়ও খুঁজে পেয়েছেন তাঁরা। প্রসঙ্গত, ভারতে বাইটড্যান্সের কর্মীসংখ্যা ২ হাজারেরও বেশি।  

গত জুনে ইউসি ব্রাউজার, উইচ্যাট-সহ ৫০টিরও বেশি চিনা অ্যাপকে নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। তারই অন্যতম ছিল টিকটক। দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা এবং প্রতিরক্ষা ও নিরাপত্তার স্বার্থে এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়ে দিয়েছিল সরকার। কেবল ভারত নয় আমেরিকা, পাকিস্তান-সহ আরও অন্যান্য দেশেও নিষিদ্ধ হয়েছিল টিকটক। তবে পাকিস্তানে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এখন দেখার, ভারতে শেষমেশ প্রত্যাবর্তন ঘটাতে পারে কি না জনপ্রিয় এই অ্যাপটি।

[আরও পড়ুন: ‌দিওয়ালির উপহার, ভারতীয় ইউজারদের জন্য একগুচ্ছ নয়া ফিচার আনল ফেসবুক‌]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement