BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হ্যাকিংয়ের কবলে IMA-সহ একাধিক গুরুত্বপূর্ণ সরকারি টুইটার হ্যান্ডেল, নেপথ্যে বিটকয়েন মাফিয়া!

Published by: Kishore Ghosh |    Posted: January 3, 2022 1:10 pm|    Updated: January 3, 2022 2:05 pm

Twitter accounts of IMA and 2 compromised, hackers renamed 'Elon Musk' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারের (Twitter) তথ্য নিরাপত্তায় ফের বড়সড় গলদ। রবিবার হ্যাকিংয়ের কবলে পড়ল ভারতের একাধিক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (ICWA), ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA) এবং মন দেশি মহিলা ব্যাঙ্ক (Microfinance Bank)। এমনকী টুইটার হ্যান্ডেলগুলির নামও বদলে দিল হ্যাকাররা। ধনকুবের এলন মাস্কের (Elon Musk) নামে করে দেওয়া হয় ICWA ও IMA-র টুইটার হ্যান্ডেল। হ্যাকাররা বেশ কিছু পোস্টও করে। 

গত ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ব্যক্তিগত টুইটার হ্যান্ডেল কিছু সময়ের জন্য হ্যাকড হয়েছিল। পরে হ্যাকারদের হাত থেকে তা উদ্ধার করা হলেও, তার আগেই সেই অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) প্রচারে কিছু টুইট করা হয়েছিল। এক্ষেত্রেও একই জিনিস দেখা গিয়েছে। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংস্থাগুলির পাসওয়ার্ড জেনে যাওয়ার ফলে অথবা যাঁরা এই অ্যাকাউন্টগুলি সংস্থার তরফে পরিচালনা করে থাকেন, তাঁরা কোনওভাবে ভুল লিঙ্কে ক্লিক করার ফলেই অ্যাকাউন্টগুলি হ্যাক হয়ে যায়।

Twitter accounts of IMA and 2 compromised, hackers renamed 'Elon Musk'

[আরও পড়ুন: মাঝরাতে হ্যাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট, নেপথ্যে কারা?]

উল্লেখ্য, ICWA ‘জাতীয় গুরুত্বের একটি প্রতিষ্ঠান’। এর প্রধান পদে রয়েছেন খোদ ভারতের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু (Venkaiah Naidu)। এমন একটি প্রতিষ্ঠানের টুইটার হ্যান্ডেল হ্যাক হওয়ায় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নিরাপত্তা বিভাগ ইতিমধ্যেই বিষয়টি খতিয়ে দেখতে তৎপর হয়েছে। জানা গিয়েছে, ICWA-এর টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের হাত থেকে উদ্ধার করা গেলেও, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন এবং মন দেশি মহিলা ব্যাঙ্কের টুইটার অ্যাকাউন্ট এখনও হ্যাকাররাই চালনা করছেন।

[আরও পড়ুন: আরোগ্য সেতু অ্যাপ সম্পূর্ণ সুরক্ষিত, হ্যাকিংয়ের জল্পনা ওড়াল কেন্দ্র

প্রসঙ্গত, গত ১২ ডিসেম্বর মাঝরাতে হ্যাকড হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট। ওই দিন রাত ২টো বেজে ১১মিনিট নাগাদ প্রধানমন্ত্রীর টুইটার হ্যান্ডেল থেকে একটি বিতর্কিত পোস্ট করা হয়। পোস্টটি প্রায় ৩ মিনিট মোদির টাইমলাইনে ছিল। যদিও, তারপরই টুইটার কর্তৃপক্ষ মোদির অ্যাকাউন্ট রেস্টোর করে। পরে জানা যায় কাণ্ডটি ঘটিয়েছে বিটকয়েন মাফিয়ারা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে