৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের সঙ্গে সংঘাতের মধ্যেই নতুন প্রাইভেসি পলিসি কার্যকর করতে চলেছে Twitter

Published by: Biswadip Dey |    Posted: July 23, 2021 10:44 am|    Updated: July 23, 2021 11:48 am

Twitter updates privacy policy for user data handling to be effective from August 19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন ডিজিটাল আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের (Twitter) সংঘাত চরমে। তার মধ্যেই দেশে নতুন অভিযোগ গ্রহণকারী (গ্রিভেন্স) অফিসার নিয়োগ করল টুইটার কর্তৃপক্ষ। এখানেই শেষ নয়। এবার আগামী মাসের ১৯ তারিখ থেকে ভারতীয় ইউজারদের জন্য নতুন প্রাইভেসি পলিসি (Privacy Policy) প্রকাশ করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। আপাতত কানাডা ও অস্ট্রেলিয়ায় এই নিয়ম জারি রয়েছে। সংস্থার পক্ষে জানানো হয়েছে, টুইটার স্পেস, টুইটার সোশ্যাল অডিও, টুইটার ব্লুতে নানা ধরনের পরিবর্তন করা হবে।

কেন্দ্র বনাম টুইটার দ্বৈরথ আদালত পর্যন্ত গড়িয়েছে। উত্তরপ্রদেশে এক প্রবীণ ব্যক্তিকে নিগ্রহের ঘটনাকে সাম্প্রদায়িক রূপ দেওয়ার অভিযোগ ওঠে টুইটারের বিরুদ্ধে। ঘটনায় টুইটারের তৎকালীন অভিযোগ গ্রহণকারী আধিকারিক ধর্মেন্দ্র ইস্তফা দেন। পরে দিল্লি পুলিশ তাঁকে তিনবার তলব করলেও কোনওবারই তিনি পুলিশের কাছে নিজের বক্তব্য লিপিবদ্ধ করাতে আসেননি। যে কারণে সম্প্রতি আদালত সত্ত্বর টুইটারকে একজন অভিযোগ গ্রহণকারী আধিকারিক নিয়োগের নির্দেশ দেয়। তার পরই নতুন গ্রিভেন্স আধিকারিক নিয়োগ করেছে।

[আরও পড়ুন: Project Pegasus: কীভাবে কাজ করে এই স্পাইওয়্যার, কতটা সুরক্ষিত আপনার ফোন?]

সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারকে কড়া বার্তা দিয়েছেন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্রাক্তন মন্ত্রী রবিশংকর প্রসাদের মতোই অশ্বিনী বৈষ্ণবও জানালেন, ভারতে ব্যবসা করতে হলে দেশের আইন মানতেই হবে। নতুন তথ্যপ্রযুক্তি আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের সম্পর্ক বেশ কিছুদিন ধরেই টানাপোড়েন চলছে।

২৬ মে থেকে দেশের নতুন এই আইনের জন্য এখনও পর্যন্ত তেমন কোনও পদক্ষেপ করেনি টুইটার, এমনটাই অভিযোগ। আপাতত দিল্লি হাই কোর্টে মামলা রয়েছে। আদালতের তরফে টুইটারকে জানানো হয়েছে, ভারতের নতুন তথ্যপ্রযুক্তি আইনে কাজ না করলে আইনি রক্ষাকবচও তারা ফিরে পাবে না। এই মামলার পরর্বতী শুনানি ২৮ জুলাই।

[আরও পড়ুন: শহিদ দিবসের ভাষণে সোশ্যাল মিডিয়ায় অতীতের সব রেকর্ড ভাঙলেন Mamata]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×