১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

আকাশপথে উড়ন্ত ট্যাক্সি আপনাকে পৌঁছে দেবে গন্তব্যে, সৌজন্যে Uber

Published by: Tiyasha Sarkar |    Posted: January 9, 2020 1:46 pm|    Updated: January 9, 2020 1:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও ব্যস্ততায়, কখনও আবার ট্রেন-বাসের ঝক্কি এড়াতে একটা বড় অংশের ভরসা অ্যাপ ক্যাব। কারণ, মোবাইলে একটা ক্লিকেই সামনে হাজির হয়ে যায় গাড়ি। স্বস্তিতে পৌঁছে যাওয়া যায় গন্তব্যে। এবার সেই সকল অ্যাপ ক্যাব ব্যবহারকারীদের কথা ভেবেই Hyundai এর হাত ধরল Uber, দুইয়ের মেল বন্ধনে তৈরি হচ্ছে ফ্লাইং ট্যাক্সি।

প্রায় দু’দশক আগে কল্পবিজ্ঞান ভিত্তিক একটি সিনেমায় দেখা গিয়েছিল মাটি থেকে কয়েকশো ফুট উঁচুতে অবলীলায় উড়ে চলেছে অসংখ্য গাড়ি। এবার সেটাই বাস্তব হতে চলছে। সত্যিই এবার মাটি ছেড়ে আকাশে উড়বে গাড়ি। প্রস্তুতকারী দুই সংস্থার কথায়, এই উড়ন্ত গাড়িই যোগাযোগ ব্যবস্থার ভবিষ্যত। সম্প্রতি S-A1 নামের একটি ‘কনসেপ্ট এয়ারক্রাফট’ সামনে এনেছে Hyundai। জানা গিয়েছে, ইতিমধ্যেই Uber-এর জন্য উড়ন্ত ট্যাক্সি বানাবে Hyundai। নতুন এই উড়ন্ত ট্যাক্সির অবতরণের জন্যও বিশেষ ব্যবস্থার প্রয়োজন। ইতিমধ্যেই সেই পরিকাঠামো তৈরির দিকে নজর দিয়েছে Uber ও Hyundai।

flying-taxi-2

[আরও পড়ুন:Paytm ব্যবহার করেন? এ মাস থেকে রিচার্জে গুনতে হবে অতিরিক্ত টাকা]

ওই দুই সংস্থার তরফে জানানো হয়েছে, ২৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে উড়বে এই উড়ন্ত ট্যাক্সি। পাঁচ থেকে সাত মিনিট চার্জ দিলেও একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে এই বিশেষ গাড়ি। প্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, সম্ভবত আগামী ২০২৩ সালের মধ্যেই এই উড়ন্ত ট্যাক্সিটি আদতে কেমন দেখতে হবে, তা স্থির করা যাবে।  আগামী দশ বছরের মধ্যে বাজারে আসবে এই উড়ন্ত ট্যাক্সি।  

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ স্টেটাসে জুড়ছে এই নতুন ফিচার, এবার বিরক্তই হবেন ইউজাররা!]

#CES2020 Uber partnerd with for future air taxi program #UberAir pic.twitter.com/KyYOQkp3d4

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement