২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

হোয়াটসঅ্যাপ স্টেটাসে জুড়ছে এই নতুন ফিচার, এবার বিরক্তই হবেন ইউজাররা!

Published by: Sulaya Singha |    Posted: January 6, 2020 1:34 pm|    Updated: January 6, 2020 1:34 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনপ্রিয়তা ধরে রাখতে মাঝেমধ্যেই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় হোয়াটসঅ্যাপ। গত বছরও একগুচ্ছ ফিচার যোগ করে ইউজারদের আকৃষ্ট করেছে এই মেসেজিং অ্যাপ। প্রতিযোগিতার বাজারে যাতে চ্যাটিংয়ের জন্য এই অ্যাপ ছেড়ে অন্যদিকে ইউজাররা মন না দেন, সে বিষয়ে সদাসতর্ক হোয়াটসঅ্যাপ। কিন্তু নতুন বছরের শুরুতে তারা যে ফিচারটি যোগ করতে চলেছে, তা হয়তো ব্যবহারকারীদের মুখে বিশেষ হাসি ফোটাতে পারবে না।

এবার হোয়াটসঅ্যাপ স্টেটাসের সঙ্গে জুড়ে যাবে বিজ্ঞাপন। হ্যাঁ, ঠিকই পড়েছেন। এবার কারও স্টেটাস দেখতে গেলে স্ক্রিনের উপর ভেসে উঠবে বিজ্ঞাপন। ফেসবুকের ভিডিওতে ইতিমধ্যেই বিজ্ঞাপন চালু হয়েছে। এবার তাদেরই অধীনস্ত হোয়াটসঅ্যাপেও জুড়ে দেওয়া হচ্ছে বিজ্ঞাপন। কীভাবে কাজ করবে এটি? জানা গিয়েছে, স্টেটাসে ছবি-ভিডিও-ফাইল যাই আপলোড করা হবে, তার সঙ্গেই দেখা যাবে একটি বিজ্ঞাপন। সেখানে শুধু বিজ্ঞাপনদাতা এবং বিজ্ঞাপনটির এক ঝলক দেখা যাবে। পুরো বিজ্ঞাপনটি দেখতে সোয়াইপ করে পৌঁছে যেতে হবে অন্য পেজে। ঠিক যেভাবে ইনস্টাগ্রামে বিজ্ঞাপন ভেসে ওঠে, এখানেও তেমনটাই হবে।

[আরও পড়ুন: অতিরিক্ত ইন্টারনেট ব্যবহার করেন? মাত্র পাঁচ টাকায় প্রতিদিন পাবেন ২ জিবি বাড়তি ডেটা]

এর পাশাপাশি অবশ্য আরও একটি ফিচার যুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপে। তা হল ‘ডিলিট মেসেজ’। এতকাল ব্যক্তিগত চ্যাটে ‘ডিলিট ফর এভরিওয়ান’ (সকলের জন্য মুছুন) অপশনটি ছিল। এবার গ্রুপ অ্যাডমিনের হাতে থাকবে বিশেষ ক্ষমতা। গ্রুপে আসা যে কোনও মেসেজ ডিলিট করে দিতে পারবেন অ্যাডমিন। ‘ডিলিট ফর এভরিওয়ান’ করলে চ্যাটিংয়ের উলটোদিকের ব্যক্তি বুঝতে পারেন যে, কোনও একটি মেসেজ মুছে ফেলা হয়েছে। কিন্তু এক্ষেত্রে তেমন কোনও চিহ্নও থাকবে না। অর্থাৎ সকলের অজান্তেই সেটি সম্পূর্ণ ভ্যানিশ হয়ে যাবে। কীভাবে ব্যবহার করা যাবে এই অ্যাপ?

হোয়াটসঅ্যাপের সঙ্গে ফিচারটি জুড়ে গেলে ‘ডিলিট মেসেজ’ অপশন অন বা অফ করে রাখা যাবে। এরপর মেসেজ ডিলিট করতে চাইলে একটা নির্দিষ্ট সময়ের অপশন বেছে নিতে হবে। পাঁচটি অপশন দেওয়া থাকবে- এক ঘণ্টা, একদিন, এক সপ্তাহ, এক মাস এবং এক বছর। ব্যস, আপনার কাজ শেষ। আপনার পছন্দ করা সময় নিজে থেকেই মুছে যাবে মেসেজগুলি। তবে এর কোনও ব্যাকআপ থাকবে না। তবে স্টেটাসে বিজ্ঞাপন জোড়ার চেয়ে এই ফিচার অনেক বেশি মনে ধরেছে ইউজারদের।

[আরও পড়ুন: ‘সেক্স চ্যাট’ থেকে ফ্রি নেটফ্লিক্স সাবস্ক্রিপশন, CAA’র সমর্থন জোগাড়ে নেটদুনিয়ায় টোপ বিজেপির!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement