BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার কি ভারতে বন্ধ হচ্ছে টুইটার? বিকল্প অ্যাপ Koo-এর প্রচার কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Paromita Kamila |    Posted: February 9, 2021 8:27 pm|    Updated: February 10, 2021 6:14 pm

Union Minister Piyush Goyal, Govt Ministries Sign Up On Indian App Koo | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মাধ্যম ফেসবুক (Facebook) বা ইনস্টাগ্রামের মতো টুইটার সর্বত্র জনপ্রিয়। মতামত প্রকাশের অন্যতম প্ল্যাটফর্মও বলা যেতে পারে। কিন্তু সম্প্রতি কৃষক বিক্ষোভ নিয়ে কেন্দ্রের বিরাটভাজন হয়েছে টুইটার। আর তাই এবার তাকে টক্কর দিতে ভারতীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে মাইক্রোব্লগিং সাইট ‘কু’। আত্মনির্ভর ভারতের লক্ষ্যে টুইটারের বিকল্প হিসেবে ‘কু’-র প্রচারে উদ্যোগ নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল।

ভারতের এক বিলিয়ন জনগণ ইংরেজি ভাষার সঙ্গে খুব বেশি অভ্যস্ত নন।  তাঁরাও এবার নিজেদের ভাষায় ব্যবহার করতে পারবেন ‘কু’ অ্যাপ। পাশাপাশি, অডিও-ভিডিও ফরম্যাটেও শেয়ার করা যাবে মেসেজ।  টুইটারের ক্লোন অ্যাপ ‘কু’,  আত্মনির্ভর ভারত অ্যাপ চ্যালেঞ্জে আগেই পুরস্কার জিতে নিয়েছিল। এবার এই অ্যাপের প্রচারে আসরে পীযূষ গোয়েলও (Piyush Goyal)।

 

[আরও পড়ুন:সাপের কামড়ের প্রাথমিক চিকিৎসা কী? কার ছোবলে কত বিষ! এই অ্যাপেই মিলবে সব খুঁটিনাটি]

অ্যাপটি তৈরি করেছেন, ‘ট্যাক্সি ফর সিয়োর’-এর সহ-প্রতিষ্ঠাতা আপরামেয় রাধাকৃষ্ণ ও ‘রেড বাস’,’গুড বক্স’-র সহ প্রতিষ্ঠাতা মায়াঙ্ক বিদাওয়াতকা। ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রকের তথ্যপ্রযুক্তি দপ্তর, মাই গভ, ডিজিটাল ইন্ডিয়া, ইন্ডিয়া পোস্ট ‘কু’ অ্যাপে নিজেদের অ্যাকাউন্ট খুলেছে। এমনকী, কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পারও অ্যাকাউন্ট রয়েছে ‘কু’ অ্যাপে।  

প্রসঙ্গত, পাকিস্তান থেকে কৃষক আন্দোলনে উসকানি দেওয়া হচ্ছে, বিভ্রান্তি বাড়াতে ছড়ানো হচ্ছে ভুয়ো তথ্যও। এই অভিযোগ এনে দু’শোরও বেশি টুইটার অ্যাকাউন্ট (Twitter Account) ব্লক করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। গত ৪ ফেব্রুয়ারি মাইক্রো ব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে বিভিন্ন টুইটার অ্যাকাউন্টের তালিকা পাঠায় কেন্দ্রীয় সরকার। তাতে প্রায় ১১৭৮টি অ্যাকাউন্টের লিংক দেওয়া হয়েছিল। যদিও এ প্রসঙ্গে টুইটার কর্তৃপক্ষ কোনওরকম পদক্ষেপ করেনি বলে জানা যায়। তারপরেই কেন্দ্রীয় মন্ত্রীর টুইটারের ক্লোন অ্যাপ ‘কু’-র প্রচারকে ইঙ্গিতপূর্ণ বার্তা বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: কৃষক আন্দোলনে উসকানি! আরও ১১০০ ‘পাকিস্তানি’ টুইটার হ্যান্ডেল বন্ধের নির্দেশ কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement