১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Truecaller ছাড়াই জানা যাবে কে করছে ফোন, নয়া উদ্যোগের পথে TRAI!

Published by: Sulaya Singha |    Posted: November 16, 2022 5:57 pm|    Updated: November 16, 2022 7:26 pm

Unknown caller’s name may flash on mobile phones soon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অচেনা নম্বর থেকে ফোন এলে প্রথমেই ভুরু কুঁচকে যায়। স্ক্রিনে ভেসে ওঠে শুধু একটা নম্বর। কে কল করছে, ফোন তুলে কথা বলা পর্যন্ত বোঝার উপায় নেই। থার্ড-পার্টি কোনও অ্যাপ থাকলে অবশ্য আলাদা ব্যাপার। তবে শীঘ্রই হয়তো এ সমস্যার সমাধান করতে চলেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। এবার ফোনে নম্বরের সঙ্গে দেখা যাবে কলারের নামও!

কর্মব্যস্ত মুহূর্তে অনেক সময়ই নানা অপ্রয়োজনীয় ফোনের ভিড় জমে মোবাইলে। কেউ লোন দেওয়ার জন্য তো কেউ নেটওয়ার্ক পরিষেবা দিতে ফোন করেন। অনেক সময় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় প্রতারকদের ফোনও। কিন্তু ট্রু কলারের (Truecaller) সৌজন্যে কল রিসিভ করার আগেই কে ফোন করছেন, তা জেনে নেওয়া সম্ভব হয়। এই কারণেই অল্প সময়ে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে থার্ড-পার্টি অ্যাপটি। যদিও এক্ষেত্রেও ১০০ শতাংশ পরিষেবা পাওয়া সম্ভব হয় না। কারণ সেই নম্বরটি আদৌ সেভ রয়েছে কি না কিংবা কী নামে সেভ রয়েছে, সে বিষয়গুলি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে শোনা যাচ্ছে, এবার আর কোনও থার্ড পার্টি অ্যাপের উপর নির্ভর করে থাকার প্রয়োজন হবে না। গ্রাহকদের এই বিশেষ সুবিধা দেবে খোদ ট্রাই।

[আরও পড়ুন: টেট কাণ্ডে CBI তদন্তের গতিতে ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায়, সিটে বড়সড় রদবদলের নির্দেশ]

টেলিকম অপারেটরদের কাছে গ্রাহকদের নামের (KYC) তালিকা থাকে। গ্রাহকরাই সিম নেওয়ার সময় নিজেদের ব্যক্তিগত কিছু তথ্য দিয়ে থাকেন। সেই তথ্যের ভিত্তিতেই কে ফোন করছে তা গ্রাহকদের জানিয়ে দিতে পারবে ট্রাই। অর্থাৎ আপনার কনট্যাক্ট লিস্টে যে নম্বর সেভ করা নেই, এবার সেই সব অজানা নম্বর থেকে ফোন এলেও, কল রিসিভ করার আগেই জেনে নেওয়া যাবে তা আদৌ জরুরি কি না।

এক্ষেত্রে আরও একটি সুবিধা হল, টেলিকম সংস্থার কাছ থেকে পাওয়া KYC ডেটার মাধ্যমেই এই পরিষেবা পাবেন গ্রাহকরা। ফলে কলারের তথ্য আদৌ সত্যি কি না, তাও যাচাই করা সম্ভব হবে। পাশাপাশি কোনও স্প্যাম কল এলে তা নিয়ে রিপোর্টও করতে পারবেন অনায়াসে।

[আরও পড়ুন: ‘BJP প্রার্থী দিলে শাস্তি হবে আমাদের নেতাদের’, পঞ্চায়েত ভোটের আগে দলীয় কর্মীদের হুঁশিয়ারি উদয়নের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে