২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

‘ভারত কী?’ ধারণাই নেই বহু আমেরিকাবাসীর! বলছে গুগলের তথ্য

Published by: Subhajit Mandal |    Posted: February 25, 2020 2:17 pm|    Updated: February 25, 2020 2:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আমেরিকা ভারতকে ভালবাসে, আমেরিকা ভারতকে সম্মান করে।” সোমবার মোতেরায় লক্ষাধিক মানুষকে সাক্ষী রেখে সদর্পে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প( Donald Trump)। কিন্তু, বাস্তব বলছে ভালবাসা বা সম্মান করা তো দূরের কথা, ভারত সম্পর্কে সম্যক ধারণাই নেই আমেরিকাবাসীর একটি বড় অংশের। অন্তত গুগল সার্চের তথ্য সেকথাই বলছে।

Google-Trump
গুগল ট্রেন্ডের পরিসংখ্যান বলছে, সপরিবারে ট্রাম্পের ভারত সফরের আগে আগে হঠাৎ করে মার্কিন মুলুকবাসীর মধ্যে ভারত সম্পর্কে আগ্রহ বেড়ে গিয়েছে। গুগলে ভারত সম্পর্কে অনুসন্ধান করা বাড়িয়ে দিয়েছেন আমেরিকার একাধিক রাজ্যের বাসিন্দা। গুগল সার্চের ট্রেন্ড বলছে ট্রাম্পের সফরের আগে আমেরিকাবাসী সবচেয়ে বেশি সার্চ করছে, ‘ভারত কী?’ এবং ‘ভারত কোথায় অবস্থিত?’ এই দুটি প্রশ্ন।

[আরও পড়ুন: ‘মাড প্যাকের কথা জানতে চাইছিলেন মেলানিয়া’, গোপন কথা ফাঁস করলেন তাজমহলের গাইড]

গুগলের দেওয়া তথ্য বলছে, ট্রাম্পের সফরের মাসখানেক আগে থেকেই ‘ভারত কী?’ এই প্রশ্নের উত্তর খোঁজা অনেকটা বাড়িয়ে দিয়েছে আমেরিকাবাসী। আমেরিকায় জানুয়ারির শেষের দিকে গুগলে এই প্রশ্ন সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে। ট্রাম্প ভারতে আসার পরও সমানে চলছে অনুসন্ধান। তবে, ‘ভারত কী?’ এই প্রশ্নের থেকেও আমেরিকাবাসী বেশি সার্চ করছে ‘ভারত কোথায় অবস্থিত?’ এই প্রশ্নটি। এই প্রশ্নটি সার্চের সংখ্যা হু হু করে বাড়ছে গত ১৩ ফেব্রুয়ারির পর থেকে। আমেরিকার মূলত কলম্বিয়া, হওয়ায়, ওয়েস্ট ভার্জিনিয়া এবং সাউথ ডাওকোটাতে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে এই প্রশ্ন।

[আরও পড়ুন: ট্রাম্পের সফরের দ্বিতীয় দিনেও জ্বলছে দিল্লি, তড়িঘড়ি বৈঠকে অমিত শাহ  ] 

আমেরিকাবাসী যেভাবে ‘ভারত কী?’ এবং ‘ভারতের অবস্থান কোথায়?’ জানতে চাইছে, তাতে একটা বিষয় স্পষ্ট। ট্রাম্পের সফরের আগে মার্কিন মুলুকের অনেক বাসিন্দারই ভারত সম্পর্কে স্পষ্ট ধারণা ছিল না। মার্কিন প্রেসিডেন্টের এই মেগা সফরের কথা ঘোষণা হওয়ার পরই তাঁরা ভারত সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করছেন। আমেরিকায় প্রায় ৪০ লক্ষ প্রবাসী ভারতীয় বা ভারতীয় বংশোদ্ভুত আছেন। তা সত্ত্বেও আমেরিকাবাসীর ভারত সম্পর্কে এই অজ্ঞতা রীতিমতো অবাক করার মতো বিষয়।

Advertisement

Advertisement

Advertisement