৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রায়ই ছড়িয়ে পড়ছে ভুয়ো খবর। যা বিভ্রান্ত করে তুলছে সাধারণ মানুষকে। এমনকী সেসমস্ত খবর এক-এক সময় এতটাই সমাজের উপর প্রভাব ফেলে যে সাম্প্রদায়িক উত্তেজনাও ছড়িয়ে যায়। ভুয়ো খবর রুখতে অনেকদিন ধরেই সচেষ্ট হোয়াটসঅ্যাপ। আর সেই প্রয়াসেরই নয়া সংযোজন ‘ফ্রিকোয়েন্সি ফরোয়ার্ডেড’। এই ফিচারটির মাধ্যমেই এবার বোঝা যাবে একটি মেসেজ ঠিক কতবার ফরোয়ার্ড করা হয়েছে। তা থেকেই চিহ্নিত করা সম্ভব হবে ভুয়ো খবর।

[আরও পড়ুন: আইফোন অর্ডার করে হাতে এল সাবান! একলক্ষ টাকা ক্ষতিপূরণ পেলেন যুবক]

গত বছর ভুয়ো খবর রুখতে ফরোয়ার্ডিং লেবেল ফিচার এনেছিল হোয়াটসঅ্যাপ। এবার তার আপডেট ফরোয়ার্ডিং ইনফো এবং ফ্রিকোয়েন্সি ফরোয়ার্ডেড ফিচার দুটি আনল তারা। অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা নিজেদের হোয়াটসঅ্যাপে নয়া ফিচার দুটি দেখতে পাবেন অনায়াসেই। প্লে স্টোরে গিয়ে শুধু মেসেজিং অ্যাপটি আপডেট করে নিন। অ্যাপের মুখপাত্র বলছেন, “সম্প্রতি আমরা আমাদের ফরোয়ার্ডেড মেসেজ লেবেল আপডেট করিয়েছি। যাতে প্রাপক বুঝতে পারেন তিনি যে মেসেজটি পেয়েছেন তা আগে কতবার ফরোয়ার্ড করা হয়েছে। পাঁচজন বা তার বেশিজনের কাছে ফরোয়ার্ড হওয়া মেসেজে জোড়া অ্যারো বা তিরের একটি চিহ্ন থাকবে। সেই মেসেজটি প্রাপক ফরোয়ার্ড করতে চাইলে তাঁর কাছে একটি নোটিফিকেশন এসে পৌঁছবে।” এখানেই শেষ নয়, আপনি কোনও মেসেজ বা ফাইল পেলে মেসেজিং অ্যাপই আপনাকে বলে দেবে এটি অতীতে অনেকবার ফরোয়ার্ড করা হয়েছে কিনা। সেক্ষেত্রে আপনার স্ক্রিনে ভেসে উঠবে ‘ফরোয়ার্ডেড মেনি টাইম’ লেবেলটি। সেই মেসেজ আপনি পুনরায় পাঠাতে চাইলে একসঙ্গে পাঁচজনকেও পাঠাতে পারবেন। এতে ভুয়ো খবর রোখা অনেকটাই সম্ভব হবে বলে মনে করছে সংস্থা।

[আরও পড়ুন: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করলে সাবধান! মেসেজের মাধ্যমে ঢুকছে ভাইরাস]

এছাড়াও শীঘ্রই আরও একটি ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। একাধিক মোবাইলে ব্যবহার করা যাবে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। অর্থাৎ আপনার কাছে যদি তিনটি স্মার্টফোন থাকে, তবে তিনটি মোবাইলেই একইসঙ্গে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে চ্যাট করা যাবে। যদিও এই ফিচারের ব্যাপারে এখনও সরকারিভাবে কিছু জানায়নি হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং