BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

হোয়াটসঅ্যাপে আরও সুবিধা, মিলবে তো আপনার ফোনে?

Published by: Arupkanti Bera |    Posted: April 17, 2021 12:30 pm|    Updated: April 17, 2021 12:30 pm

WhatsApp has rolled out two major features for iPhone users but Android users might get the this features soon । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপ (WhatsApp) ২টি নতুন ফিচার নিয়ে এল। তবে অ্যান্ড্রয়েড (Android) ইউজাররা এখনই সেই সুবিধা পাবেন না। নতুন সুবিধা ২টি আইওএস (আইফোনের অপারেটিং সিস্টেম)-এর জন্য। অ্যান্ড্রয়েড ইউজাররা হয়তো পরে গুরুত্বপূর্ণ ফিচারের সুবিধাগুলি পাবেন। এখন থেকে আইফোন (iPhone) ব্যবহারকারীরা বড় মিডিয়া ফাইলের দেখা এবং গ্রুপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজের ক্ষেত্রে নতুন সুবিধা পেতে চলেছেন।

কিছু দিন আগে আইওএসের জন্য হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে ফিচারগুলি আনা হয়। এবার সব আইফোন ইউজারদের জন্য এই সুবিধা চালু হল। অ্য়ান্ড্রয়েড ইউজাররা হয়তো ভবিষ্যতে এই ফিচারগুলি পেতে পারেন। তবে এখন তাঁদের আগের ব্যবস্থাতেই কাজ চালাতে হবে।

নতুন ফিচারে বড় আকৃতির মিডিয়া ফাইগুলি দেখার জন্য টাচ করতে হবে না। ধরা যাক কোনও ছবি বড় আকৃতির। সেক্ষেত্রে একটি ছোট ইউন্ডোতেই ছবির কিছুটা অংশ দেখা যেত। পুরোরটা দেখার জন্য টাচ করতে হত। কিন্তু এখন থেকে ওই বড় আকৃতির ছবিটি আসল সাইজেই স্ক্রিনে ফুটে উঠবে। টাচ করার প্রয়োজন হবে না।

[আরও পড়ুন: রণতরীর উদ্বোধনী অনুষ্ঠানে স্বল্প পোশাকে নাচ ঘিরে তুঙ্গে বিতর্ক, ভিডিও ভাইরাল]

আর নতুন ডিসঅ্যাপিয়ারিং ফিচারের ক্ষেত্রে আইফোন ইউজাররা হোয়াসঅ্যাপে নতুন সুবিধা পাবেন। এর আগে কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিন ডিসঅ্যাপিয়ারিং ফিচার অন বা অফ করার সুবিধা পেতেন। এখন গ্রুপের প্রত্যেক সদস্যই তা করতে পারেন। তবে এখানেও গ্রুপ অ্য়াডমিনের ভূমিকা একেবারে খর্ব করা হয়নি। অ্যাডমিন চাইলে তবেই গ্রুপের কোনও সদস্য ডিসঅ্যাপিয়ারিং ফিচার সেটিং পরিবর্তন করতে পারেন। সে ক্ষেত্রে গ্রুপ অ্যাডমিন, সেটিংয়ে ডিসঅ্যাপিয়ারিং ফিচার পরিবর্তনের সুবিধা সবাইকে দেবেন বা অ্যাডমিনদের হাতেই রাখবেন সে সিদ্ধান্ত নিতে পারেন।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার গত বছর নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। এই ফিচার যদি অন করা থাকে তবে গ্রুপ চ্যাটের ক্ষেত্রে ৭ দিন পুরনো মেসেজ দেখা যাবে। তার আগের চ্যাটগুলি নিজে থেকে নিয়মিত মুছে যাবে। এই সুবিধা অ্যান্ড্রয়েড ইউজাররাও পান। তবে সেটিংস চেঞ্জ কেবল গ্রুপ অ্যাডমিনরাই করতে পারেন।

[আরও পড়ুন: আমেরিকায় বন্দুকবাজের হামলায় নিহত ৪ ভারতীয় বংশোদ্ভূত শিখ, শোকপ্রকাশ জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement