BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

ছোট ব্যবসায়ীদের বড় লাভের মুখ দেখাতে এগিয়ে এল Whatsapp

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 21, 2018 3:50 pm|    Updated: September 17, 2019 3:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোট ব্যবসায়ীদের লাভের মুখ দেখাতে এগিয়ে এল বিশ্বের এক নম্বর মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। পরীক্ষামূলকভাবে বিশ্বের কয়েকটি দেশে চালু হল ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’। ছোট ছোট সংস্থাগুলিকে এক ছাদের নিচে এনে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে যোগাযোগকে আরও মসৃণ করতে এল এই নতুন অ্যাপ। সাধারণ হোয়াটসঅ্যাপের মতো নয়, এই নতুন অ্যাপ একেবারেই স্বতন্ত্র। এখানে থাকছে ‘মানিটাইজ অপারেশন’।

[ফেসবুকে ভুয়ো খবর রুখতে অভিনব পদক্ষেপ জুকারবার্গের]

কীভাবে কাজ করবে এই নতুন অ্যাপ?

এখানে কোনও ব্যবসায়ী তাঁর সংস্থার নানা পণ্যের তথ্য সম্বলিত প্রোফাইল তৈরি করতে পারবেন। গ্রাহকরা মেসেজ করলে তাঁদের প্রশ্নের উত্তর স্বয়ংক্রিয়ভাবেই তাঁদের কাছে চলে যাবে। পোশাকি ভাষায় একে বলে ‘অটোবট রিপ্লাই’। ফেসবুক মেসেঞ্জারে এই সুযোগ পাওয়া যেত এতদিন। এবার থেকে পাওয়া যাবে হোয়াটসঅ্যাপেও। সংস্থার মুখ্য আধিকারিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ব্যবসা বাড়াতে নানারকম আধুনিক টুলস-এর প্রয়োজন হয়ে পড়েছে। সেই চাহিদার কথা মাথায় রেখেই আনা হল এই নতুন অ্যাপ হোয়াটসঅ্যাপ বিজনেস। প্লে স্টোরে বিনামূল্যে মিলবে এই অ্যাপ।

[কেন সরস্বতী পুজোর আগে কুল খায় না ছাত্র-ছাত্রীরা?]

ভেরিফায়েড বিজনেস প্রোফাইলগুলিকে দেওয়া হতে পারে সবুজ রংয়ের ভেরিফিকেশন চিহ্ন। এখন পাইলট প্রজেক্ট চালু করে খামতিগুলি দেখে নেওয়ার প্রক্রিয়া চলছে। সম্ভবত ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপ চালু হয়ে যাবে। এক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার মধ্যে সমস্ত আলোচনা ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ প্রযুক্তি ব্যবহার করে গোপন রাখা হবে। এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধা হল, এখানে ‘ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস’ বা UPI-এর মাধ্যমে লেনদেন করা যাবে সম্পূর্ণ সুরক্ষিত উপায়ে। গত কয়েক মাসে এই UPI ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তম মাধ্যম হয়ে উঠেছে। ২০১৭-র ডিসেম্বর মাস পর্যন্ত ১৪৫ মিলিয়ন লেনদেন হয়েছে এই UPI মারফত। পেমেন্টের জন্য দেশের কয়েকটি শীর্ষস্থানীয় ব্যাঙ্ক, যেমন State Bank of India, ICICI Bank, HDFC Bank ও Axis Bank-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হোয়াটসঅ্যাপ। ২০১৭-র জুলাইতে এর জন্য কেন্দ্রের কাছ থেকে ছাড়পত্র পায় অ্যাপটি। বাণিজ্যিকভাবে হোয়াটসঅ্যাপ বিজনেস এ দেশে চালুর আগে আপাতত নিরাপত্তা সংক্রান্ত কোনও ত্রুটি রয়েছে কি না, তা খতিয়ে দেখে নিতে চাইছেন সংস্থার কর্ণধাররা।

[ডিজিটাল ইন্ডিয়ার পথে এক কদম, এবার হোয়াটসঅ্যাপে নগদহীন লেনদেনের সুবিধা]

whatsapp-2-web

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement