২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ালে অভিযোগ শুনবে হোয়াটসঅ্যাপও

Published by: Sulaya Singha |    Posted: April 3, 2019 1:57 pm|    Updated: April 3, 2019 1:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচনে প্রথাবহির্ভূত প্রচার তুঙ্গে উঠবে বলে বহুদিন ধরেই মনে করা হচ্ছিল। সেই ইঙ্গিত মেনে ফেসবুক, হোয়াটসআ্যাপ ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় প্রচার যুদ্ধে নেমে পড়েছে প্রায় সমস্ত রাজনৈতিক দলই। প্রচারের তীব্রতা যত বাড়ছে, ততই উঠছে ভুয়ো খবর ও অন্য বিধিভঙ্গের নানা অভিযোগও। ভোটের আগেই তাই নেটদুনিয়াকে স্বচ্ছ রাখতে সোশ্যাল মিডিয়াতেও নির্বাচনী আচরণবিধি চালু করেছে নির্বাচন কমিশন। ভোটের দিন ঘোষণার বহু আগে থেকে ভুয়ো খবরের দাপটে বারবার উত্তাল হয়েছে দেশীয় রাজনীতি। ভোট প্রচারে সোশ্যাল মিডিয়ার অপব্যবহার খতিয়ে দেখতে আলাদা পর্যবেক্ষক নিয়োগ করেছে কমিশন। তার সঙ্গে সঙ্গতি রেখেই স্বচ্ছ নির্বাচনের স্বার্থে নতুন পদ্ধতি চালু করল হোয়াটসঅ্যাপ।

[আরও পড়ুন: এখনও Windows 7 ব্যবহার করেন? শীঘ্রই বন্ধ হচ্ছে এই অপারেটিং সিস্টেম]

কীভাবে কাজ করবে এই নতুন পদ্ধতি? প্রথমত, গুজব বা ভুয়ো খবরের বিরুদ্ধে রিপোর্ট করতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। বিশেষ নম্বরে সন্দেহজনক যে কোনও ঘটনা রিপোর্ট করতে পারবেন নাগরিকরা। ৯৬৪৩০০০৮৮৮ নম্বরে হোয়াটসঅ্যাপ করে রিপোর্ট করা যাবে। অভিযোগের সপক্ষে ভিডিও, ছবি এবং তথ্য পাঠাতে পারবেন নাগরিকরা। ইংরেজি, হিন্দি ছাড়াও বাংলা, তেলুগু এবং মালয়ালমে তথ্য পাঠানো যাবে।

নির্বাচনী প্রচারে ভুয়ো খবর সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখতে ভারতীয় স্টার্ট-আপ প্রোটো-র (PROTO) সঙ্গে চুক্তি করেছে হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীর অভিযোগ পাওয়ার পর তা খতিয়ে দেখবে প্রোটো-র টিম। এবং সেই মতো তাঁদের জবাবও দেবে। প্রাপ্ত অভিযোগ ভুয়ো নাকি সত্য তা খতিয়ে দেখার দায়িত্ব এই টিমের। অভিযোগ সত্যি হলে সংশ্লিষ্ট সংস্থার কাছে জবাবদিহি চাইবে হোয়াটসঅ্যাপ ও প্রোটো। প্রোটো-র প্রতিষ্ঠাতা রিতভিজ পারেখ নাসের উল হাদি বলেছেন, কোন এলাকা থেকে, কোন ভাষায়, কী ধরনের ভুয়ো খবর বেশি ছড়াচ্ছে, তার তথ্যভাণ্ডারও তৈরি হবে। সেগুলি বিশ্লেষণ করে পরবর্তী সময় সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া যাবে। উল্লেখ্য, মেক্সিকো ও ফ্রান্সে নির্বাচনে একই পদ্ধতি ব্যবহার করেছিল হোয়াটসঅ্যাপ।

[আরও পড়ুন: ফেক অ্যাকাউন্টে সার্জিক্যাল স্ট্রাইক! কংগ্রেসের সঙ্গে যুক্ত বহু পেজ বন্ধ করল ফেসবুক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement