BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

এবার একাধিক ডিভাইসে খুলবে হোয়াটসঅ্যাপ! নয়া ফিচার জনপ্রিয় মেসেজিং অ্যাপের

Published by: Abhisek Rakshit |    Posted: July 15, 2021 5:13 pm|    Updated: July 16, 2021 1:28 pm

WhatsApp Multi-Device Support Starts Rolling Out for Beta Testers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুক-হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রাম ছাড়া বর্তমান সময়ে এক মুহূর্তও চলা সম্ভব নয়! ফেসবুক (Facebook) কিংবা হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমে অনেকেই গুরুত্বপূর্ণ কাজ সারেন। এমনকি বর্তমানে অনেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা লেনদেনও করে থাকেন। এই পরিস্থিতিতে ইউজারদের জন্য প্রতিদিনই নিত্যনতুন ফিচার আনার চেষ্টায় থাকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি। সম্প্রতি সেরকমই একটি ফিচার আনল হোয়াটসঅ্যাপ। এবার থেকে একটি নয়, একাধিক ডিভাইসে একসঙ্গে খোলা যাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। এমনকী ফোন বন্ধ থাকলেও অসুবিধায় পড়তে হবে না ইউজারদের।

দীর্ঘদিন ধরে এই ফিচারটিকে ইউজারদের জন্য নিয়ে আসার চেষ্টা করছিল হোয়াটসঅ্যাপ। অবশেষে সেই ভার্সন তারা সামনে আনল। তবে সাধারণ ইউজারদের আগে তা বিটা ইউজারদের জন্য আপাতত আনা হয়েছে। ঠিক কী রয়েছে এই ফিচারে? জানা গিয়েছে, একজন ইউজার হোয়াটস অ্যাপ তাঁর ফোনের পাশাপাশি আরও চারটে ডিভাইসে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে লগ ইন করতে পারবেন। অর্থাৎ ফোন ছাড়াও ইউজার ল্যাপটপ, ট্যাব, কম্পিউটারে সিঙ্ক করিয়ে নিলে একসঙ্গে তা চালানো যাবে। বর্তমানে একটা অ্যাকাউন্ট একটা ফোনে চালানো যায়। সেই সঙ্গে একটি কম্পিউটারে তা খোলা যায়। তবে এবার থেকে তা আরও বেশ কয়েকটি জায়গায় খোলা যাবে।

[আরও পড়ুন: কেন্দ্রের সঙ্গে সংঘাতের আবহেই ইউজারদের জন্য নয়া ফিচার আনল Twitter]

বর্তমানে হোয়াটসঅ্যাপ একটা অ্যাকাউন্ট ফোন এবং ওয়েব থেকে একসঙে খোলা যায়। এখন হোয়াটসঅ্যাপ ডেস্কটোপে খোলা যায়। কিন্তু সামনে আপনাকে ফোন রাখতে হবে। ইন্টারনেট না থাকলে কেটে যেতে পারে পরিষেবা। কিন্তু বর্তমানে হোয়াটস অ্যাপে বেশ কিছ আপডেট আনা হয়েছে। সেখানে একজন ইউজার এখন থেকে অ্যাপের মাধ্যমে ডেস্কটোপ কিংবা ওয়েব ভার্সন ব্যবহার করতে পারবে। এক্ষেত্রে ইন্টারনেট কিংবা সামনে ফোন রাখার কোনও প্রয়োজন পড়বে না।

হোয়াটস অ্যাপে যে ইনক্রিপশনের বৈশিষ্ট রয়েছে তা সব ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য হবে। চ্যাট, চ্যাটের সমস্ত হিস্ট্রি, নম্বর সব কিছুই প্রত্যেক ডিভাইসে আলাদা ভাবে সংরক্ষিত হবে। এক্ষেত্রে উড়ে যাওয়ার কোনও সম্ভাবনা এই। শুধু তাই নয়, সম্পূর্ণ ভাবে ব্যক্তিগত তথ্য নিরাপদে থাকবে বলেই জানাচ্ছে হোয়াটস অ্যাপ। মাল্টি ডিভাইস ব্যবহার করতে হলে মূল একটা ডিভাইস রাখতে হবে। এরপর ল্যাপটপ কিংবা ট্যাবে অ্যাকাউন্টটি খুলতে চাইলে তা সম্ভব। হোয়াটসঅ্যাপের মাধ্যমে কিউআর কোডের সাহায্যে অন্য ডিভাইসে খোলা যাবে অ্যাকাউন্টটি। এর ক্ষেত্রে প্রয়োজন হবে না ফোন কিংবা ইন্টারনেটের।

[আরও পড়ুন: ফের ভারতে ভয়াবহ সাইবার হামলার ছক কষছে পাক হ্যাকাররা! চাঞ্চল্যকর দাবি মার্কিন সংস্থার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement