BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ভারতে ভয়াবহ সাইবার হামলার ছক কষছে পাক হ্যাকাররা! চাঞ্চল্যকর দাবি মার্কিন সংস্থার

Published by: Biswadip Dey |    Posted: July 13, 2021 6:50 pm|    Updated: July 13, 2021 7:48 pm

Pak hackers targeted power sector, govt organisation in India this year, said US-based Black Lotus Labs | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বিদ্যুৎ ক্ষেত্র (Power sector) ও সরকারি ওয়েবসাইটে ম্যালওয়ার (Malware) ঢুকিয়ে তথ্য হাতানোর মতলব করেছিল পাকিস্তানের (Pakistan) হ্যাকাররা। এমনই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে মার্কিন (US) সাইবার সুরক্ষা সংস্থা লুমেন টেকনোলজির ব্ল্যাক লোটাস ল্যাব। আবারও এমন হামলা হতে পারে বলেই সতর্ক করছেন সাইবার বিশেষজ্ঞরা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় মার্কিন সংস্থাটির সহ-সভাপতি মাইকেল বেঞ্জামিন জানাচ্ছেন, ‘‘তদন্তের মাধ্যমে নানা দিক দিয়েই ধরা পড়েছে এই হ্যাকিংয়ের চেষ্টা পাকিস্তান থেকে হয়েছিল। এবং যে নেটওয়ার্কগুলিকেই লক্ষ্য করা হয়েছিল, তা খতিয়ে দেখে আমরা বুঝতে পেরেছি ভারতের নেটওয়ার্কেই হানা দেওয়া উদ্দেশ্য ছিল তাদের। মূলত বিদ্যুৎ সংস্থা ও একটি সরকারি ওয়েবসাইটে হানা চালিয়েছিল তারা।’’

[আরও পড়ুন: WhatsApp’এ হাই রেজোরিউলশন ছবি-ভিডিও পাঠাতে সমস্যা? মুশকিল আসানে নয়া ফিচার]

একেবারে নতুন ধরনের একটি ম্যালওয়ার প্রোগ্রাম ব্যবহার করেছিল হ্যাকাররা। Remote Access Trojan তথা RAT নামের ওই ম্যালওয়ার কম্পিউটারে ঢুকিয়ে দিয়ে তথ্য হাতিয়ে নেওয়াই ছিল মূল লক্ষ্য। বোকা বানানোর জন্য ভারতে ব্যবহৃত ইউআরএল-ও ব্যবহার করেছিল‌ তারা। সরকারি ওয়েবসাইট কিংবা অন্য কোনও গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে এই ম্যালওয়ার ঢুকিয়ে দিলেই তার সাহায্যে সেই কম্পিউটারের সমস্ত তথ্য ও নথি হাতিয়ে নেওয়া সম্ভব। তেমনটাই পরিকল্পনা ছিল হ্যাকারদের।

ওই হ্যাকাররা যে পাকিস্তানি তার অন্যতম প্রমাণ মিলেছে আইপি অ্যাড্রেস। দেখা গিয়েছে, পাক ডেটা অপারেটর সংস্থা CMPak Limited, যারা জং ৪জি নামেই পরিচিত, সেই সংস্থার ডেটা ব্যবহৃত হয়েছে। এমনটাই জানিয়েছেন বেঞ্জামিন।

[আরও পড়ুন: কেন্দ্রের সঙ্গে সংঘাতে ইতি? রেসিডেন্ট গ্রিভান্স অফিসার পদে ভারতীয়কে নিয়োগ Twitter-এর]

এর আগেও হ্যাকাররা ভারতের ওয়েবসাইটের তথ্য চুরি করার চেষ্টা করেছিল বলেই দাবি মার্কিন সংস্থার। তবে চিনা হ্যাকারদের সঙ্গে তাদের কার্যপদ্ধতির ফারাক রয়েছে। যা থেকে পরিষ্কার, চিনের হ্যাকারদের সঙ্গে মিলে এই হামলা চালানো হয়নি। বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, আগামিদিনেও ভারতের কম্পিউটারে হানা চালাতে পারে এই হ্যাকাররা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement