BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অনলাইনে বিক্রি হচ্ছে প্রায় ৫০ কোটি ইউজারের WhatsApp নম্বর, ফাঁস ব্যক্তিগত তথ্যও

Published by: Sulaya Singha |    Posted: November 28, 2022 7:25 pm|    Updated: November 30, 2022 9:31 am

WhatsApp Numbers of almost 500 Million Users Up for Sale | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। অনলাইনে বিক্রি হচ্ছে ৪৮৭ মিলিয়ন অর্থাৎ প্রায় ৫০ কোটি ইউজারের হোয়াটসঅ্যাপ নম্বর। যারা মোবাইল নম্বর হ্যাক করে, সেই সমস্ত কমিউনিটিকেই বিক্রি করা হচ্ছে এই তথ্য। প্রকাশ্যে এল এমনই বিস্ফোরক খবর।

একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মোট ৮৪টি দেশের হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইউজারদের নম্বরের দখল নিয়েছে হ্যাকাররা। প্রযুক্তির সাহায্য নিয়ে এই সমস্ত ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে তারা। টুইটারের (Twitter) আইডি, পাসওয়ার্ড, লোকেশন, ই-মেল আইডির মতো তথ্য পেয়ে যাচ্ছে হ্যাকাররা। রিপোর্টে আরও জানা গিয়েছে, এখনও পর্যন্ত শুধু আমেরিকারই ৩২ মিলিয়ন অর্থাৎ ৩ কোটিরও বেশি ইউজারের তথ্য বিক্রি হয়েছে। ভারতীয় মুদ্রায় আনুমানিক ৫ লক্ষ ৭০ হাজার টাকায় তা কিনে নিয়েছে হ্যাকাররা।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরই ক্লাব বদলাচ্ছেন মেসি! প্যারিস ছেড়ে কোথায় পাড়ি দেবেন আর্জেন্টাইন তারকা?]

এছাড়াও মিশরের প্রায় সাড়ে ৪ কোটি ও ইটালির অন্তত সাড়ে ৩ কোটি ইউজারের হোয়াটসঅ্যাপ নম্বর চলে গিয়েছে হ্যাকারদের দখলে। স্ক্র্যাপিং নামের প্রযুক্তি ব্যবহার করে এই হোয়াটসঅ্যাপ নম্বরগুলির থেকে ব্যক্তিগত তথ্য বের করে নেওয়া যায়। এবার প্রশ্ন হল, এত টাকা খরচ করে এই তথ্যগুলি কোন কাজে লাগায় হ্যাকাররা? রিপোর্ট বলছে, এই নম্বরগুলির মাধ্যমে যে তথ্য মেলে, তা দিয়ে ছন্মনাম ব্যবহার করে প্রতারণার ফাঁদ পাতা হয়। হাতিয়ে নেওয়া যায় লক্ষ লক্ষ টাকা।
যদিও গোটা বিষয়টি অস্বীকার করেছে হোয়াটসঅ্য়াপ। মেটার অন্তর্গত এই মেসেজিং অ্যাপের দাবি, কোনও ইউজারের ডেটা ফাঁস হয়নি। অর্থাৎ সকলের নম্বর সুরক্ষিত আছে।

উল্লেখ্য, এর আগেও হোয়াটসঅ্যাপ ও ফেসবুক থেকে ব্যক্তিগত তথ্য ফাঁসের বিস্ফোরক অভিযোগ উঠেছিল। যার জেরে বহু সংখ্যক ইউজার খুইয়েছিল মার্ক জুকারবার্গের সংস্থা। সমস্যা সমাধানে আসরে নেমেছিলেন খোদ জুকারবার্গ। তবে এবার হোয়াটসঅ্যাপ নম্বর ফাঁসের অভিযোগে নতুন করে আতঙ্ক ছড়াল ইউজারদের মধ্যে।

[আরও পড়ুন: ডিএলএড পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস! ‘পর্ষদের সম্মানহানির চেষ্টা’, সাফাই পর্ষদ সভাপতির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে