BREAKING NEWS

২৮ বৈশাখ  ১৪২৮  বুধবার ১২ মে ২০২১ 

READ IN APP

Advertisement

কোথায় তথ্যসুরক্ষা? গুগল সার্চেই মিলছে WhatsApp ইউজারদের ছবি-ফোন নম্বর

Published by: Paramita Paul |    Posted: January 11, 2021 9:43 pm|    Updated: January 11, 2021 9:43 pm

WhatsApp may add a new feature for disappearing images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একে তো নয়া প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্কে জড়িয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে নতুন বছরে এই মেসেজিং অ্যাপ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। এর মধ্যে ব্যবহারকারীদের নাম, ছবি ও এমনকী কথোপকথন প্রকাশ্যে চলে আসার অভিযোগ উঠেছে। গুগল সার্চে মিলছে হোয়াটসঅ্যাপ গ্রুপের সমস্ত তথ্য।

ঠিক কী ঘটেছে? সাইবার বিশেষজ্ঞদের অভিযোগ, WhatsApp ইউজারদের ফোন নম্বর থেকে শুরু করে প্রোফাইল পিকচার – সবই Google Search-এ এসে গিয়েছে। বলা হচ্ছে, যে কোনও ইউজার তার WhatsApp গ্রুপ চ্যাটের স্রেফ URL-টি গুগলে গিয়ে সার্চ করলেই গ্রুপের নাড়ি্ নক্ষত্র সব দেখতে পাবেন বলে অভিযোগ।

[আরও পড়ুন : হোয়াটসঅ্যাপ থেকে ফাঁস হতে পারে ব্যক্তিগত তথ্য! পরিবর্তে এই ২ মেসেজিং অ্যাপই পছন্দ ইউজারদের]

সাইবার নিরাপত্তার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্যবহারকারীরা গ্রুপের URL টাইপ করে সোজা Google সার্চ থেকেই দেখে নিতে পারবেন গ্রুপে কী চলছে। এমনকী সেই গ্রুপে শেয়ার হওয়ার ফোটো বা ভিডিয়োর সবই মিলবে গুগল সার্চে। শুধু তাই নয়, কোনও WhatsApp গ্রুপ না থাকলেও তার URL পেয়ে গেলে সেই গ্রুপের মেম্বারদের ফোন নম্বর থেকে শুরু করে তাঁদের কথোপকথনের সবকিছুই সরাসরি দেখতে পাবেন যে কেউ।

কবে থেকে এই মেসেজিং অ্যাপ ব্যবহারকারীদের তথ্য গুগলে মিলছে তা এখনও অজানা। তবে ইতিমধ্যে ৫ হাজার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে বলে অভিযোগ। গুগল সার্চে খুঁজলেই দেড় হাজার গ্রুপের তথ্য মিলছে বলেও অভিযোগ। এমন আবহে এই মেসেজিং অ্যাপ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। অনেকেই সিগন্যালের মতো অ্যাপ ব্যবহার করতে আগ্রহ দেখাচ্ছেন। কিন্তু কীভাবে গ্রাহক নিরাপত্তায় এতবড় গাফিলতি হল?

[আরও পড়ুন : বাড়ছে যাত্রীদের প্রযুক্তি নির্ভরতা, রেলের টিকিট সংরক্ষণের তথ্য এবার টুইটার-ফেসবুকে]

সাইবার বিশেষরজ্ঞদের দাবি, গ্রাহকদের তথ্য ফাঁস আটকাতে বিভিন্ন সংস্থা সাবডোমেনে robots.txt-ই ব্যবহার করে। কিন্তু মেসেজিং অ্যাপ chat.whatsapp.com এই সাবডোমেন ব্যবহার করেনি। তাই কর্তৃপক্ষের জ্ঞানত অথবা অজান্তেই গ্রাহকদের তথ্য ফাঁস হয়ে যায়। যদিও নিয়ে মুখে কার্যত কুলুপ এটেঁছে মেসেজি্ং অ্যাপ কর্তৃপক্ষ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement