১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র সপ্তাহ খানেক হয়েছে হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে নতুন নতুন স্টিকার। অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজাররা ইতিমধ্যেই সেসব স্টিকার ব্যবহার করতেও শুরু করে দিয়েছেন। আর তারই মধ্যে কেরলবাসীরা পেলেন আরও এক সুখবর। এবার আঞ্চলিক ভাষাতেও তৈরি হচ্ছে আরও কিছু মজাদার স্টিকার।

গোটা বিশ্বে সবচেয়ে বেশি ভারতেই ব্যবহৃত হয় এই মেসেজিং অ্যাপটি। এ দেশে প্রায় সাড়ে ১২ কোটি মানুষের স্মার্টফোনেই রয়েছে হোয়াটসঅ্যাপ। আর তাই এখানকার আঞ্চলিক ভাষাতেও স্টিকার তৈরি করার ভাবনা। ইতিমধ্যেই সামনে এসেছে কয়েকটি স্টিকারের ছবি। তবে আপাতত বিটা ভার্সানেই রয়েছে ‘মালয়ালম হোয়াটসঅ্যাপ স্টিকার’। থার্ড পার্টির মাধ্যমে এই অ্যাপ তৈরি হচ্ছে। এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হোসে ভারগিস জানান, গত ৩১ অক্টোবর গুগল প্লে-স্টোরে এই বিষয়টি জমা দেওয়া হয়েছে। এরই মধ্যে নাকি ৪৩০০০ বার ডাউনলোডও করা হয়ে গিয়েছে। তবে আমজনতা এখনই তা খুঁজে পাবেন না। হোয়াটসঅ্যাপ বিটা টেস্টাররাই আপাতত এ সুযোগ পাচ্ছেন। ঠিক কবে থেকে সকলে এই স্টিকারগুলি ব্যবহার করতে পারবেন, সে বিষয়ে অবশ্য এখনও কিছু নিশ্চিত করা হয়নি। তবে আগামী সপ্তাহেই ভিন্ন ভাষায় স্টিকার যুক্ত হয়ে যাওয়ার কথা। কেরলে যে স্টিকারগুলি দারুণ জনপ্রিয় হয়ে উঠবে, তেমনটাই আশা হোয়াটসঅ্যাপের মালিক ফেসবুক কর্তৃপক্ষের।

কীভাবে ব্যবহার করা যাবে এই নয়া স্টিকার? হোয়াটসঅ্যাপের মধ্যে ‘মালয়ালম হোয়াটসঅ্যাপ স্টিকার’ ব্যবহার করতে চান কিনা, তার একটি অপশন আসবে। কেমন হবে স্টিকারগুলি? শোনা যাচ্ছে, দক্ষিণ ভারতের সংস্কৃতি, সিনেমা, স্টাইল- এসবই ফুটিয়ে তোলা হবে স্টিকারের মধ্যে। দিয়ে এই অ্যাপে এখন দুশোটিরও বেশি স্টিকার রয়েছে। তার সঙ্গে যুক্ত হওয়ার কথা আরও একশোটি স্টিকারের। কেমন দেখতে হয় এই স্টিকারগুলি, এখন তা দেখার অপেক্ষাতেই দক্ষিণীরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং