৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার ভারতীয় ইউজারদের জন্য ব্যাংকিং ও বিমা পরিষেবা চালু করছে WhatsApp!

Published by: Sulaya Singha |    Posted: July 25, 2020 4:03 pm|    Updated: July 25, 2020 4:03 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আট থেকে আশির বিশ্বস্ত সঙ্গী হোয়াটসঅ্যাপ (WhatsApp)। দেশজুড়ে লকডাউনে সে যেন আরও আপন হয়ে উঠেছে। একে অন্যের সঙ্গে চ্যাটিং কিংবা ভয়েস কল অথবা ভিডিও কলে অনায়াসেই যোগাযোগ রাখা গিয়েছে এই জনপ্রিয় অ্যাপের মাধ্যমে। এবার শুধু পরস্পরের মধ্যে যোগাযোগ স্থাপনের কাজই করবে না, ভারতীয় ইউজারদের ব্যাংকিং ও বিমা পরিষেবাও দেবে।

হ্যাঁ, এভাবেই ব্যবহারকারীদের চমকে দিতে চলেছে ফেসবুকের অন্তর্গত এই মেসেজিং অ্যাপ। জানা গিয়েছে, গ্রামীন এলাকায় ব্যাংকিং পরিষেবা দেওয়ার জন্য ICICI এবং HDFC ব্যাংকের সঙ্গে হাত মিলিয়েছে হোয়াটসঅ্যাপ। এখানেই শেষ নয়, গরিব-দুস্থ পরিবারগুলিকে বিমা ও পেনশনের ব্যবস্থা করে দিতেও উদ্যোগী তারা। হোয়াটসঅ্যাপ ইন্ডিয়ার প্রধান অভিজিৎ বসু বলেন, “আগামী কয়েক বছরে আরও কিছু ব্যাংকের সঙ্গে মিলিতভাবে আমরা কাজ করতে আগ্রহী। এতে
আরও বেশি সংখ্যক ইউজারকে পরিষেবা দেওয়া যাবে। গ্রামের মানুষ অথবা যাঁরা দারিদ্রসীমার নিচে বাস করেন, তাঁদের আর্থিক জীবনটা গুছিয়ে দিতে চাই। সেই জন্যই মাইক্রো-পেনশন এবং বিমার ব্যবস্থা চালু করার ভাবনা।”

[আরও পড়ুন: আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ! এই প্রথম দেশেই তৈরি হচ্ছে iPhone 11, জানাল কেন্দ্র]

কীভাবে মিলবে এই পরিষেবা? কোম্পানির তরফে জানানো হয়েছে, ইউজার চাইলে এই সব ব্যাংকে নিজেদের হোয়াটসঅ্যাপ নম্বরটি রেজিস্টার করে রাখতে পারেন। তাহলেই ব্যাংকের তরফে সমস্ত মেসেজ এসে পৌঁছবে হোয়াটসঅ্যাপে। সেখানেই গ্রাহক অ্যাকাউন্ট ব্যালেন্স-সহ যাবতীয় নানা দেখে নিতে পারবেন। এই পরিষেবা চালু হয়ে গেলেও বিমা কিংবা পেনশন, মাইক্রো-ক্রেডিট পরিষেবা শীঘ্রই চালু করতে উদ্যোগী হোয়াটসঅ্যাপ। এমনটাই জানান অভিজিৎ বসু।

উল্লেখ্য, বছর দুয়েক আগেই ভারতের ডিজিটাল পেমেন্টের বাজারে পা রেখেছিল ফেসবুক। চালু হয় হোয়াটসঅ্যাপ পেমেন্ট পরিষেবা। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে সবুজ সংকেত না মেলায় তা সেভাবে সাড়া ফেলতে পারেনি। এবার দেখার, ব্যাংকিং অথবা বিমা পরিষেবায় এ দেশে কতটা সাফল্য পায় এই মেসেজিং অ্যাপ।

[আরও পড়ুন: ফের কেন্দ্রের ডিজিটাল স্ট্রাইক, প্লে স্টোর থেকে ‘উধাও’ এই চিনা অ্যাপগুলি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement