BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন নীতি স্থগিত, কাউকে তা মানতে বাধ্য করা হবে না, আদালতে জানাল WhatsApp

Published by: Biswadip Dey |    Posted: July 9, 2021 2:32 pm|    Updated: July 9, 2021 2:35 pm

WhatsApp won't limit services for users who don't accept new privacy update| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: WhatsApp-এর নতুন প্রাইভেসি পলিসি (Privacy policy) নিয়ে নানা বিতর্ক চলছে গত কয়েক মাস ধরেই। জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মের গোপনীয়তার নতুন শর্তাবলি না মানলে বিপাকে পড়তে হবে ইউজারদের। এমনটাই শোনা যাচ্ছিল। তবে শুক্রবার দিল্লি হাই কোর্টে সমস্ত জল্পনার সমাপ্তি ঘটিয়ে হোয়াটসঅ্যাপ (WhatsApp) কর্তৃপক্ষ পরিষ্কার জানিয়ে দিয়েছে, তারা কাউকে ওই পলিসি মানতে বাধ্য করবে না ভারতে তথ্য গোপনীয়তা আইন লাগু না হওয়া পর্যন্ত। এই মুহূর্তে তারা স্বেচ্ছায় স্থগিত রেখেছে ওই নীতি।

হোয়াটসঅ্যাপের বিতর্কিত নীতি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিল কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া। এই সিদ্ধান্তের বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয়েছিল ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। আদালত অবশ্য হোয়াটসঅ্যাপের আবেদন খারিজ করে দিয়েছিল। তাদের কোনও অন্তর্বর্তী সুরক্ষাও দেওয়া হয়নি। এদিন দিল্লি হাই কোর্টে হোয়াটসঅ্যাপের তরফে জানিয়ে দেওয়া হল, ওই নতুন পলিসি না মানলেও তারা কোনও ইউজারের পরিষেবা বন্ধ করবে না।

[আরও পড়ুন: প্রিয়জন WhatsAPP-এ ব্লক করেছে কি না বুঝতে পারছেন না? জানুন পদ্ধতি]

হোয়াটসঅ্যাপের পক্ষে বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নোটিসের জবাবে বলেন, ‘‘হোয়াটসঅ্যাপ কারও পরিষেবাই সীমাবদ্ধ করবে না যতদিন না তথ্য গোপনীয়তা আইন লাগু হচ্ছে।’’ এবছরের ফেব্রুয়ারিতেই হোয়াটসঅ্যাপের ওই পলিসি সংক্রান্ত আপডেট হওয়ার কথা ছি‌ল। কিন্তু দেশজুড়ে শুরু হওয়া প্রতিবাদের ধাক্কায় সেই আপডেট পিছিয়ে দেয় তারা। অবশেষে তা স্থগিত রাখা হল।

কেবল ভারত নয়, সারা বিশ্বেই হোয়াটসঅ্যাপের নয়া নীতির বিরুদ্ধে গর্জে উঠেছেন নেটিজেনরা। এমনকী, ফেব্রুয়ারি মাসে বহু ইউজারই হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ করে দিয়ে অন্য অ্যাপ ব্যবহার করা শুরু করেন।
প্রসঙ্গত, সরকারের নতুন নিয়মের বিরোধিতা করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। অভিযোগ, এর ফলে বিঘ্নিত হবে গ্রাহকদের গোপনীয়তা। কেন্দ্র সাফ জানিয়ে দিল, কারও গোপনীয়তার অধিকার কখনও নিরঙ্কুশ হতে পারে না। পরে অবশ্য কেন্দ্রের নতুন নিয়ম মানতে রাজি হয়ে গিয়েছিল হোয়াটসঅ্যাপ।

[আরও পড়ুন: বাড়ি বসেই করা যাবে ব্যবসা, নয়া অ্যাপ নিয়ে হাজির Flipkart]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে