BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করার নিয়ম বদলাচ্ছে, জেনে নিন নয়া পদ্ধতি‌

Published by: Abhisek Rakshit |    Posted: November 26, 2020 9:59 pm|    Updated: November 26, 2020 9:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় এগিয়েছে। সেই সঙ্গে প্রযুক্তিও। এখন অনেকের হাতেই স্মার্টফোন (Smart Phone)। তবে বিভিন্ন দপ্তর, এমনকী অনেকের বাড়িতেই এখনও চল রয়েছে ল্যান্ডলাইন (Landline) ফোনের। এবার দেশের সমস্ত ল্যান্ডলাইন ব্যবহারকারীদের জন্য আসতে চলেছে নয়া নিয়ম। শিগগিরি ল্যান্ডলাইন থেকে মোবাইল ফোনে কল করতে গেলে নম্বরের আগে শূন্য (০) যোগ করতে হবে।

আগামী বছর ১৫ জানুয়ারি থেকে নয়া ব্যবস্থা চালু হতে চলেছে। ইতিমধ্যেই এই মর্মে টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় টেলিকম দপ্তর বা DoT (‌Department of Telecommunications)‌। আর নতুন ব্যবস্থা চালু করার জন্য টেলিকম সংস্থাগুলি ২০২১ সালের ১ জানুয়ারি পর্যন্ত সময় পাবে।

[আরও পড়ুন:‌ ‌ভুয়ো মেসেজের বিরুদ্ধে পদক্ষেপ না করার ‘শাস্তি’, মোটা অঙ্কের জরিমানা হল টেলিকম সংস্থাগুলির]

টেলিকম পরিষেবার ক্ষেত্রে নম্বরের সংখ্যা বৃদ্ধির জন্য কেন্দ্রীয় টেলিকম দপ্তরের কাছে চলতি বছর মে মাসে এই সুপারিশ করেছিল ট্রাই বা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India)‌। সেখানেই তাঁরা ল্যান্ডলাইন থেকে কোনও মোবাইল নম্বরে ফোন করার ক্ষেত্রে শুরুতে একটা শূন্য’‌ (০) যুক্ত করার প্রস্তাব দিয়েছিল। এই প্রস্তাবই এবার মেনে নিল DoT।

তাঁদের তরফে প্রকাশিত নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, ‌‘‌‘নয়া পদ্ধতি চালু হওয়ার পরে ল্যান্ডলাইন থেকে মোবাইলে কল করতে গেলে শুরুতে ‘শূন্য’ যোগ করে ডায়াল করতে হবে।’’‌ এই সংক্রান্ত নিয়ম প্রত্যেক ল্যান্ডলাইন গ্রাহককে জানিয়ে দিতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। কোনও গ্রাহক ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে ফোন করার সময় নম্বরের শুরুতে শূন্য না যোগ করলে স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে এই সংক্রান্ত বার্তা যাতে তাঁর ফোনে শোনা যায়, সেই বন্দোবস্ত করার জন্যও টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে DoT। এদিকে, এই সিদ্ধান্তের ফলে নতুন আরও ১১৫ কোটি নম্বর রেজিস্ট্রেশনের জন্য পাওয়া যাবে বলে খবর।

[আরও পড়ুন:‌ ‌‘‌বারবার জাতীয় নিরাপত্তার অজুহাত ভারতের’,‌ ফের অ্যাপ নিষিদ্ধ করায় তোপ বেজিংয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement