BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

ওয়ার্ক ফ্রম হোমে বাধা নেটের গতি? জেনে নিন সমাধানের উপায়

Published by: Tiyasha Sarkar |    Posted: March 26, 2020 2:06 pm|    Updated: March 26, 2020 2:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ এড়াতে দেশ জুড়ে লকডাউন। ঘরবন্দি মানুষ। বাড়িতে বসেই অফিসের কাজ সারতে হচ্ছে অনেককে। তবে সেক্ষেত্রে একটা বড় সমস্যা নেটওয়ার্ক। কাজ করতে বসে অনেকেই দেখছেন গতি অত্যন্ত কম ব্রডব্যান্ড কানেকশনের। জেনে নিন এই সমস্যা সমধানের পদ্ধতি। 

প্রথমত, আপনি যখন বাড়িতে WiFi ব্যবহার করে অফিসের কাজ করছেন তখন চেষ্টা করবেন একই ইন্টারনেট ব্যান্ডউইথ(bandwidth) ব্যবহার করে একাধিক ডিভাইস কানেক্ট না করার। এবং ভিডিও দেখা বা গেমিং-এর বিষয় থেকে বিরত থাকার।

দ্বিতীয়ত, তা সত্ত্বেও যদি গতি কমতে থাকে সেক্ষত্রে ফ্রিকোয়েন্সি পরীক্ষা করুন। এখনকার WiFi-গুলি ২.৪GHz এবং ৫GHz ফ্রিকোয়েন্সি (frequency) ব্যান্ডে চলে। কিন্তু ২.৪GHz-এর WiFi কানেকশনে বাধা বেশি হয়। তাই রাউটারকে ৫GHz-এ কনভার্ট করার চেষ্টা করুন। এতে ইন্টারনেটের স্পিড যেমন বাড়বে এবং বাধা কম হবে।

তৃতীয়ত, এতে কাজ না হলে চেষ্টা করবেন রাউটারের অবস্থান বদল করার। চেষ্টা করুন বড় পরিসরের কোনও জায়গায় রাউটার রাখতে। এবং আশেপাশে মোবাইল ফোন, ওয়্যারলেস ক্যামেরা না রাখাই ভাল।

[আরও পড়ুন: আপনি কি করোনা থেকে সুরক্ষিত? বাড়িতে বসে MyJio অ্যাপেই পাবেন উত্তর]

প্রাথমিকভাবে এই পদ্ধতিগুলি অবলম্বন করেও লাভ না হয় সেক্ষেত্রে হার্ডওয়্যার আপগ্রেড করে দেখতে পারেন। সর্বশেষ উপায় রিসেট। যদি ইন্টারনেট সিগন্যাল ও স্পিড নিয়ে সমস্যা চলতেই থাকে সেক্ষেত্রে রাউটার রিসেট করুন। ওয়ারলেস রাউটারের (Wireless Router) জন্য DD-WRT লিনাক্স (Linus) ভিত্তিক ফার্মওয়ার ব্যবহার করতে পারেন।

[আরও পড়ুন: মানুষকে সচেতন করতে নয়া দওয়াই, রোবট স্যানিটাইজার বানিয়ে তাক লাগাল খুদে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement