BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আপনি কি করোনা থেকে সুরক্ষিত? বাড়িতে বসে MyJio অ্যাপেই পাবেন উত্তর

Published by: Sulaya Singha |    Posted: March 24, 2020 7:47 pm|    Updated: March 24, 2020 7:47 pm

Read how MyJio Coronavirus Symptom Checker works

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আতঙ্কে নয়, সতর্ক থাকুন। দেশজুড়ে এই বার্তাই দেওয়া হচ্ছে সরকারের তরফে। কিন্তু যেভাবে করোনায় আক্রান্তের সংখ্যা এ দেশে বাড়ছে, তাতে মনের ভিতর থেকে ভয় দূর হওয়ার নাম-গন্ধ নেই। সামান্য সর্দি-কাশি-জ্বর হলেই চিন্তা, এই বুঝি COVID-19 হানা দিল শরীরে। এই দুশ্চিন্তা থেকে এবার সহজে মুক্তির উপায় খুঁজে বের করেছে রিলায়েন্স জিও। হ্যাঁ, ঠিকই পড়েছেন। ভাবছেন কীভাবে? বাড়ি বসে স্মার্টফোনেই এবার দেখে নিতে পারবেন আপনি সুরক্ষিত কি না।

গ্রাহকদের সুবিধার্থে করোনা ভাইরাস সিম্পটম চেকার (Coronavirus Symptom Checker)। অর্থাৎ এই মারণ ভাইরাসের উপসর্গ আপনার শরীরেও দেখতে পাচ্ছেন কি না, তা বুঝে নিতে পারবেন। এর জন্য বাড়ির বাইরে বেরনোরও প্রয়োজন হবে না। MyJio অ্যাপ থেকেই জানা যাবে এই সংক্রান্ত খুঁটিনাটি। শুধু নিজের নয়, পরিবারের লোকেরা সুস্থ কি না, তাও জেনে নিতে পারবেন অনায়াসে। এবার জেনে নিন কীভাবে ব্যবহার করতে হবে এই চেকার।

[আরও পড়ুন: ইন্টারনেট পরিষেবা বজায় রাখতে নয়া পদক্ষেপ, বন্ধ হতে পারে HD স্ট্রিমিং]

MyJio অ্যাপটি খুললে হোম পেজে একটি ব্যানার দেখতে পাবেন। সেখান থেকেই সরাসরি MyJio Coronavirus Symptom Checker-এ ঘুরে পড়তে পারবেন। যদি এমন ব্যানার না দেখতে পান, সেক্ষেত্রে তাহলে হোম পেজের উপরে বাঁ দিকের মেনু থেকে নিউ করোনা ভাইরাস- ইনফো অ্যান্ড টুলস অপশনটি ক্লিক করে নিন। এখানেই ওয়ার্ক ফ্রম হোম সংক্রান্ত নানা পরামর্শ পেয়ে যাবেন। কীভাবে বাড়ি বসেই অনলাইনে মেডিক্যাল সাহায্য পাবেন, পরীক্ষা কেন্দ্রের তালিকা, করোনা ভাইরাস কতখানি প্রভাব বিস্তার করেছে ইত্যাদি সব এখানে পেয়ে যাবেন।  

কীভাবে আপনার পরীক্ষা হবে এই অ্যাপের মাধ্যমে? কীভাবে বুঝবেন সুস্থ কি না। আপনাকে একগুচ্ছ প্রশ্ন করা হবে। লিঙ্গ, বয়স ইত্যাদি জেনে নেওয়া হবে। অ্যাস্থমা কিংবা ফুসফুসের সমস্যা আছে কি না, হৃদসমস্যা আছে কি না এসব প্রশ্নের উত্তরও দিতে হবে। এবার আপনাকে জানাতে হবে গত ১৪ দিনের মধ্যে আপনি চিন, ইটালি, স্পেন, ইরান কিংবা অন্য কোনও ইউরোপীয় দেশে যাত্রা করেছিলেন কি না। এরপর জিজ্ঞেস করা হবে, সর্দি-কাশি কিংবা জ্বরে ভুগছে এমন কারও সংস্পর্শে গত ১৪ দিনে এসেছেন কি না। সে উত্তর দিলে স্ক্রিনে ভেসে উঠবে আরও একটি প্রশ্ন। আপনি সর্দি-কাশি-গলাব্যথা-মাথাব্যথা কিংবা জ্বরে ভুগছেন না তো? সবকটি উত্তর পাওয়ার পর এই চেকার আপনাকে জানিয়ে দেবেন শরীরে করোনার উপসর্গ রয়েছে নাকি আপনি একেবারে সুস্থ। তাই মনের সন্দেহ দূর করতে বাড়িতে বসে এই পরীক্ষাটি করে নিতেই পারেন।

[আরও পড়ুন: ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ সুবিধার জন্য বিনামূল্যে প্রতিদিন ৫ জিবি ডেটা দেবে BSNL]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে