ad
ad
রোবট স্যানিটাইজার

মানুষকে সচেতন করতে নয়া দওয়াই, রোবট স্যানিটাইজার বানিয়ে তাক লাগাল খুদে

কীভাবে কাজ করে এই স্যানিটাইজার?

Indian student from Dubai creates sanitiser robot, viral on internet
Published by: Sulaya Singha
  • Posted:March 22, 2020 5:25 pm
  • Updated:March 22, 2020 5:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে থাকুন, সুরক্ষিত থাকুন এবং অন্যকে সুস্থ রাখুন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে সেলেবিট্রি- করোনা মোকাবিলায় প্রত্যেকে সাধারণ মানুষকে এই বার্তাই দিচ্ছেন। জনতাকে সচেতন করতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের উপকারিতাও বোঝানো হচ্ছে। এবার মানুষকে সতর্ক করতে অভিনব এক কাণ্ড ঘটিয়েছে সপ্তম শ্রেণির এক ছাত্র। আস্ত একটি স্যানিটাইজার রোবটই বানিয়ে ফেলেছে এই খুদে জুনিয়র।

সংযুক্ত আরব আমিরশাহীতে থাকা এই ভারতীয় ছাত্রের তৈরি রোবট স্যানিটাইজারটির বিশেষ একটি ক্ষমতা রয়েছে। তার সামনে কোনও ব্যক্তি হাত বাড়ালে নিজে থেকেই বেরিয়ে আসে স্যানিটাইজার। হাতটি রোবটের ৩০ সেন্টিমিটার কাছে রাখলেই সক্রিয় হয়ে ওঠে সে। দুবাইয়ের নামী স্কুলের ছাত্র সিধ সাংঘভি এই অনন্য কীর্তি করে দেখিয়েছে। সিধ জানায়, তার মা তাকে একটি ভিডিও দেখিয়েছিলেন। যেখানে সিধ দেখে, হাত পরিষ্কার রাখতে বোতল থেকে হ্যান্ড স্যানিটাইজার নিয়ে ব্যবহার করছেন অনেকে। বারবার সেই বোতলে নানা মানুষের হাত পড়ছে। আর সেখান থেকেই সংক্রমণ ছড়াচ্ছে। ফলে হাত ধোয়ার উদ্দেশ্যই সাধন হচ্ছে না। তখনই এর থেকে রক্ষা পাওয়ার উপায় খুঁজতে শুরু করে খুদে সিধ। ভাবে, কীভাবে বোতলে হাত না দিয়েও স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে। আর তারপরই বানিয়ে ফেলে এই অভিনব রোবট।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে চলব’, করোনা প্রতিরোধে মোদির সুরেই সোচ্চার চিদম্বরম]

ছোটবেলা থেকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের বিষয়ে আগ্রহী সিধ। সেসব নিয়ে পড়াশোনাও করে। আর সেই আগ্রহই তাকে খুদে বিজ্ঞানীতে পরিণত করেছে। STEM প্রযুক্তি ব্যবহার করে এই রোবটটি জানিয়েছে সে। সিধ বলে, “ভাবলাম STEM প্রযুক্তি ব্যবহার করে দেখি। যেখানে মেশিন থেকে সংক্রিয়ভাবেই স্যানিটাইজার বেরিয়ে আসবে। কোথাও হাতও দিতে হবে না। এতে হাত ধোয়ার মজাটাও দ্বিগুণ হয়ে উঠবে। ফলে মানুষ আরও সচেতন হবেন। আর খানিকক্ষণের জন্য করোনার আতঙ্ক থেকেও দূরে থাকবেন সকলে।”

[আরও পড়ুন: করোনা আতঙ্কে প্রায় ফাঁকা শাহিনবাগ, জুতো রেখে চলছে প্রতিবাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ