×

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার স্মার্টফোনে তো কতই না ছবি দেখেন। কখনও ফেসবুক ওয়াল থেকে কোনও গ্রুপ বা পেজের পোস্ট করা ছবিতে ক্লিক করেন। আবার কখনও হোয়াটসঅ্যাপে বন্ধুর পাঠানো কোন মজার ছবি দেখছেন। জানেন এই ছবিগুলির মধ্যেই বেশ কিছু ছবি আপনার স্মার্টফোনের বিপদ ডেকে আনতে পারে। ফাঁস হয়ে যেতে পারে আপনার একান্ত ব্যক্তিগত তথ্য। কিংবা আপনার লোকেশনও ট্র্যাক করতে পারে হ্যাকাররা।

[টুইটারে ভাইরাল #PeriodEmoji, মার্চেই সংযোজন হবে ‘রক্তবিন্দু’]

কোন কোন ছবিতে বিপদ?
আমরা সাধারণত ফেসবুক বা হোয়াটসঅ্যাপে দু’ধরনের ছবি দেখতে পাই। .JPG এবং .PNG
এর মধ্যে সবচেয়ে বহুল প্রচারিত .JPG ছবিগুলি। এতে বিপদের কিছু নেই। কিন্তু .PNG ছবিই ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। গুগলের তরফে জানানো হয়েছে, সম্প্রতি দেখা গিয়েছে .PNG ছবির মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে হ্যাক করার মতো কোড ঢুকিয়ে দিচ্ছে হ্যাকাররা। এবং সেই কোড দেখে পরবর্তীকালে স্মার্টফোন হ্যাক করা হচ্ছে। বা ইউজারের লোকেশন ট্র্যাক করা হচ্ছে।

.PNG ফাইল মানেই কি বিপদ?
গুগল জানাচ্ছে সমস্ত .PNG ফাইলই হ্যাকারদের পাঠানো এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। তবে, .PNG ফাইলের মাধ্যমে হ্যাকিংয়ের ঘটনা অনেকটা বেড়েছে। তাই অজানা উৎস থেকে আসা ছবি ক্লিক করে দেখার আগে সাবধান। সাধারণত ফেসবুক বা হোয়াটসঅ্যাপে Unknown নম্বর থেকে এই ছবিগুলি পাঠানো হয়। অনেক সময় আবার ছবির নিচে লিংকও থাকে। এই লিংকে ক্লিক করলে মজার মজার গেম এবং ভিডিও দেখানো হয়। কিন্তু এখানেও লুকিয়ে আছে বিপদ। লিংকে ক্লিক করা মাত্রই আপনার লোকেশন চলে যেতে পারে হ্যাকারের কম্পিউটারে।

[নির্বাচনের আগে কড়া ফেসবুক, স্বচ্ছতা বজায় রাখতে এল নয়া নীতি]

এই বিপদ থেকে কীভাবে বাঁচবেন?
গুগলের তরফে সে বিষয়ে এখনও কোনও নির্দেশিকা জারি করা হয়নি। তবে, ফেব্রুয়ারির নিরাপত্তা সংক্রান্ত নিষেধাজ্ঞায় গুগল জানিয়েছে, এখন থেকে যে কোনও ছবিতে ক্লিক করার আগেই ভাল করে তাঁর উৎস সম্পর্কে যাচাই করে নিন। ছবিটি যদি অজানা কারও কাছ থেকে এসে থাকে তাহলে ক্লিক না করাই শ্রেয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং