৭ ভাদ্র  ১৪২৬  রবিবার ২৫ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: চায়ের ব্যবসায় জোয়ার আনতে আসছে ‘চায় সহায়’। চায়ের হাল-হকিকত অর্থাৎ দাম, দর, উৎপাদন সমস্ত কিছু এখন থেকে চলে আসবে হাতের মুঠোয়। এজন্য টি বোর্ডের পক্ষ থেকে এক নয়া মোবাইল অ্যাপের পরিকল্পনা করা হয়েছে। এখন থেকে গোটাটা মোবাইল অ্যাপেই জানা যাবে।

ব্যবসায়ী থেকে টি-বোর্ডের আধিকারিক, কর্মী এমনকী ক্রেতা-বিক্রেতারাও সরাসরি এই অ্যাপ ব্যবহার করে বিভিন্ন চায়ের কেজি প্রতি দাম, মজুত বা স্টকের পরিমাণ জানতে পারবেন। কনফেডারেশন অফ স্মল টি গ্রোওয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বিজয়গোপাল চক্রবর্তী বললেন, “টি বোর্ডের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। হাতে স্মার্ট ফোন থাকলেই এখন চা পাতা কেনাবেচা জলের মতো সহজ হবে। যা অত্যন্ত যুগোপযোগী।”

সেলফি তোলার সময় মৃত্যুর হার কমাতে এল অভিনব অ্যাপ ]

এই অ্যাপের নামও মোটামুটি ঠিক হয়ে গিয়েছে। ‘চায় সহায়’ নামে গুগল প্লে স্টোরে মিলবে অ্যাপটি। বোর্ডের পক্ষ থেকে ‘অ্যাপ’ তৈরির নকশা এবং গোটা বিষয়টি সঞ্চালনার জন্য টেন্ডার ডাকা হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত এই ধরণের কোনও রকম প্ল্যাটফর্ম ছিল না। ফলে এই অ্যাপ চালু হলে তা সবার ক্ষেত্রেই অত্যন্ত সহায়ক বলে মনে করছেন টি বোর্ডের একাংশ কর্তা। বিশেষ করে ছোট চা বাগান মালিকরা এতে ব্যাপকভাবে উপকৃত হবেন। কারণ বড় চা বাগানের ব্যবসা এমনিতেই পরিধি অনেকটা বেশি। ছোট চা বাগানগুলি যেহেতু অল্প পরিমাণে চা পাতা উৎপাদন করে, সে কারণে তাদের পক্ষে কম খরচে অ্যাপ ব্যবহার করে সমস্ত বিষয়টি আয়ত্তে আসতে পারে। সঠিক জায়গায় সঠিক দামে চা পাতা বিক্রি করতেও খরচ কমবে। ফলে বিক্রয়মূল্যেও তার প্রভাব দেখা যেতে পারে। চা পাতার ন্যূনতম দাম, বিভিন্ন চা নিলামের তারিখ জেলা স্তরে বা বিভিন্ন বৈদেশিক কোম্পানির সঙ্গে আদান-প্রদান সব অ্যাপে জানা যাবে। প্রতিটি নথিভুক্ত ছোট চা বাগানগুলির তথ্য ওই অ্যাপে রাখা থাকবে।

আগামী বছরই বাজারে আসছে ভারতের প্রথম 3D স্মার্টফোন ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং