২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শীতকালে পাহাড় ঘুরতে যাচ্ছেন? এই বিষয়গুলি একেবারেই ভুলবেন না

Published by: Akash Misra |    Posted: November 20, 2021 8:50 pm|    Updated: November 20, 2021 8:55 pm

Tips to keep in mind while travelling to a hill station in winter | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরমের ছুটি পড়লেই পরিবারকে সঙ্গে নিয়ে অনেকেই বেড়াতে চলে যান পাহাড়ে। শহরের মারাত্মক গরম থেকে বাঁচতেই পাহাড়কে বেছে নেন অনেকেই। তবে ইদানিং ট্রেন্ডটা পালটেছে। অনেকেই ডিসেম্বর বা জানুয়ারি অর্থাৎ শীতকালকেই বেছে নেন পাহাড়ে যাওয়ার ব্যাপারে। এর পিছনে বিশেষ কিছু কারণও রয়েছে। কারণ, শীতকালে পাহাড়ের রূপ দেখার মতো। শীতের ঝকঝকে আবহাওয়ায় চোখের সামনে স্পষ্ট হয়ে ওঠে পাহাড় গুলো, যা  দেখে মন ভাল হয়ে যাবে। তবে শীতকালে পাহাড়ে ঘুরতে গেলে অবশ্যই কিছু জিনিস মাথায় রাখুন। না হলে সমস্যায় পড়তে পারেন।

১) বেশি পরিমাণ শীতের পোশাক নিন। কারণ, শীতকালে স্বাভাবিকভাবেই পাহাড়ে শীতের দাপট বেশি থাকে। যার সঙ্গে শহুরে মানুষরা খুব একটা পরিচিত নয়। তাই শীতের পোশাকের ব্যাপারে কোনও রকম সমঝোতা করবেন না।

২) অবশ্য়ই সঙ্গে রাখুন ফাস্ট এড বক্স। বাক্সতে যেন থাকে জ্বরের ওষুধ, দাঁত ব্যথার ওষুধ, মাথা ব্য়থার ওষুধ,কাশির সিরাপ। করোনা আবহে অবশ্যই রাখুন বেশি পরিমাণ মাস্ক ও স্যানিটাইজার। সঙ্গে রাখুন ক্লোথ স্যানিটাইজারও। 

৩) আজকাল অনেক হোটেলের বাথরুমেই হেয়ার ড্রায়ার থাকে। তবুও ব্যাগে একটা হেয়ার ড্রায়ার রাখুন। স্নান করার পর অবশ্যই চুল শুকিয়ে নিন ভাল করে। এতে ঠান্ডা লাগার সম্ভাবনা কম থাকবে। তবে শুধু ভেজা চুলের জন্য নয়। কোনও কারণে আপনার মোজা বা পোশাক ভিজে গেলে হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে পর্যটকদের জন্য সুখবর, দার্জিলিংয়ে শুরু হচ্ছে ‘ঘুম ফেস্টিভ্যাল’ ]

৪) একস্ট্রা ব্যাগ রাখুন সঙ্গে। পাহাড়ে ঘুরতে গেলে অনেকেই সেখানে গিয়ে শীতের পোশাক কিনে ফেলেন। এই এক্সট্রা ব্যাগ কিন্তু কাজে লাগবে।

৫) ঘর থেকে দুটো বিছানার চাদর প্যাক করে নিন। হোটেলের চাদর ব্যবহার না করে বাড়িরটাই ব্যবহার করুন। প্রয়োজনে হালকা কোনও কম্বল নিয়ে যেতে পারেন।

 

৬) হোটেল রুমে চেক ইন করার আগে দেখে নিন গরম জলের ব্যবস্থা ঠিক আছে কিনা। প্রয়োজনে হোটেল রুমে হিটার চেয়ে নিন।

[আরও পড়ুন: সিঙ্গাপুর ভ্রমণের প্ল্যান করছেন? জেনে নিন, কবে থেকে ঢুকতে পারবেন ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে